লাইফস্টাইল

হঠাৎ ব্রণের প্রকোপ? ঢেকে ফেলুন এই সহজ পদ্ধতির মাধ্যমে

মুখে ব্রণ হওয়াটা খুবই স্বাভাবিক ব্যাপার। আর এর জন্য আমাদের পারিপার্শ্বিক অবস্থা ও খাদ্যাভ্যাস দায়ী। যাদের ত্বক অনেক ভালো হয় তারাও এই ব্রণ দ্বারা প্রায় আক্রান্ত হয়।
বিশেষজ্ঞরা মনে করেন, অনেক সময় হজমের সমস্যা থেকেও মুখে এই জাতীয় গোটা বা ব্রণ বের হয়।

তবে সমস্যাটা তখনই বেশি দেখা দেয়, যখন কোনো বিয়ের অনুষ্ঠান, পার্টি, কর্পোরেট মিটিং বা প্রেজেনটেশন থাকে। এই ব্রণের কারণে তখন সৌন্দর্যে ব্যাঘাত ঘটে। তাই এর থেকে রক্ষা পেতে জেনে নিন খুব সহজে ব্রণ ঢেকে ফেলার উপায়গুলো-

ময়শ্চারাইজার এবং প্রাইমার
ব্রণ বা গোটা বেরোলে প্রথমেই খুব ভালো মানের ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। পরিষ্কার মুখ শুকনো করে, তার ওপর ময়শ্চারাইজার লাগান। মনে রাখবেন, যাদের তৈলাক্ত ত্বক তাদের ক্ষেত্রেও ময়শ্চারাইজারের প্রয়োজন হয়। ময়শ্চারাইজারের ওপর প্রয়োগ করুন ফেস প্রাইমার। এই প্রাইমার লাগানোটাও খুব দরকার। কারণ সরাসরি গোটা বা ব্রণর ওপর মেকআপ প্রয়োগ করলে সেখানে প্রদাহ হতে পারে। আর শুধু ময়শ্চারাইজারের ওপর মেকআপ লাগালে গরমে তা নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই সব দিক বিচার করে প্রাইমার ব্যবহার করাটা খুব দরকারি। তার ওপর মেকআপ প্রয়োগ করে ঢেকে দিন এইসব ব্রণ বা গোটা।

লেয়ারের ব্যবহার
যে সমস্ত ব্রণ বা গোটা একটু লালচে, তাদের ঢাকার জন্য লেয়ার প্রয়োগ করতে পারেন। লালচে ব্রণ ঢাকার জন্য হলুদ কালার কারেকটর ব্যবহার করুন। এতে ব্রণ বা গোটার লালচে রঙটা অনেকটা ঢাকা পড়ে যাবে। তবে এই অবস্থায় ছেড়ে দেবেন না। কারণ সেক্ষেত্রে কালার কারেকটরটি ঝরে পড়ে যাওয়ার অশঙ্কা থাকে। তাই অবশ্যই তার ওপর লাগান তেলবিহীন পাউডার। এই অয়েল ফ্রি পাউডার আপনার মুখের কালার কারেকটর বা ফাউন্ডেশনকে সারাদিন ধরে রাখবে। ব্রণ বা গোটা প্রকাশ্যে আসবে না।

বিউটি স্পট বানিয়ে ফেলুন
মুখে খুব ছোট ব্রণ বা গোটা যদি সংখ্যায় একটা মাত্র হয়, তাহলে খুব সহজেই তাকে আপনার বিউটি স্পট বানিয়ে ফেলুন। এর জন্য বাদামি রঙের আই লাইনার পেন্সিল ব্যবহার করুন। ঐ গোটা বা ব্রণের ওপর বাদামি পেন্সিল দিয়ে সুন্দর করে একটা বিন্দু বানিয়ে দিন। যারা আপনাকে দেখবেন, তারা লক্ষ্যই করবেন না, ওটা আসলে একটা ব্রণ। বরং ভাববেন, ওটা একটা বিউটি স্পট।

বরফ লাগান
মুখে গোটা বা ব্রণ বেরোনর পিছনে রয়েছে মৃত শ্বেতকণিকারা। ত্বকের নিচে এই শ্বেতকণিকা জমা হয়ে এই ব্রণ তৈরি করে। যেদিন আপনার পার্টি রয়েছে সেদিন ওই স্থান যেভাবে লাল হয়ে থাকবে, যেভাবে প্রদাহ হবে, তা মেকআপ নষ্ট করে দিতে পারে। তাই ঐ স্থানে বরফ প্রয়োগ করুন। তাতে ব্রণ বা গোটা অনেকটাই বসে যাবে। এই ফ্ল্যাটন হয়ে যাওয়া গোটাকে খুব সহজেই মেকআপ দিয়ে ঢেকে দিতে পারবেন ওই দিনের মতো।

কনসিলার ব্যবহার করুন
অনেকই মনে করেন ব্রণ বা গোটা ঢাকার জন্য কনসিলর ব্যবহার করাটা খুব কাজের। কিন্তু মনে রাখবেন লিকুইড বা তরল কনসিলারের থেকে মিনারেল কনসিলার ব্যবহার করাটা বেশি উপকারি। কারণ এই জাতীয় কনসিলার শুধুমাত্র ব্রণ বা গোটা ঢেকে রাখবে তাই নয়, এই জাতীয় কনসিলার ব্রণ বা গোটাকে তাড়াতাড়ি শুকিয়ে যেতেও সাহায্য করে।

Back to top button