লাইফস্টাইল

Recipe: বাঙালির পাতে ভাতের সাথে থাক দই পটল, শিখেনিন রান্নার সেরা পদ্ধতি

পটল এখন খুব সহজেই বাজারে পাওয়া যাচ্ছে। এটি স্বাস্থ্যের জন্য খুবই ভালো। পটলে কোন ক্যালোরি নেই। তবে এতে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল রয়েছে। এছাড়া আলুতেও প্রচুর পরিমাণে জল থাকে, যা শরীরের জলের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

কমবেশি সবাই ভাজা পটল, পটল ভর্তু, পোটাল ফিশ স্যুপ এবং পোটাল চিংড়ি সহ বিভিন্ন খাবার রান্না করে। আপনি যদি স্বাদ পরিবর্তন করতে চান, রইলো রেসিপি-

পদ্ধতি
প্রথমে পটলের খোসা কেটে নিন। তবে পুরো খোসা ছাড়াবেন না। এরপর পটলের মধ্যে সামান্য লবণ, হলুদের গুঁড়া, কাঁচা মরিচ, আদা ও আস্ত আস্ত জিরা বেটে আলাদা করে রাখুন।

পোস্ত-কাজু বাদাম সামান্য জল দিয়ে বেটে নিন। এরপর প্যানে তেল দিয়ে পটলগুলো ভেজে তুলে রাখুন। ওই তেলেই কালোজিরা ও কাঁচা মরিচ ফোড়ন দিন।

তারপর একে একে আদা, কাঁচা মরিচ বাটা, হলুদ, মরিচের গুঁড়া, ধনে গুঁড়া, গোলমরিচের গুঁড়া একসঙ্গে মিশিয়ে নিন। এবার এর মধ্যে পটল দিয়ে কষিয়ে নিন।

তারপর টকদই উপর থেকে দিয়ে দিন। টকদই ভালো করে মিশিয়ে ঢেকে রাখুন। এরপর ঢাকনা তুলে কাঁচা মরিচ, গরম মসলার গুঁড়া আর ঘি ছড়িয়ে দিন। ব্যাস তৈরি সুস্বাদু দই পটল। এবার পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু এই পদ।

Back to top button