লাইফস্টাইল

রেসিপি : ‘মোগলাই পরোটা’, তৈরী করুন ঘরেই বসেই, জেনেনিন পদ্ধতি

শীতের বিকেলে কিংবা সন্ধ্যায় চায়ের সঙ্গে মোগলাই পরোটা খেতে অনেকেই পছন্দ করেন। বিকেলের নাস্তা একটু ঝাল না হলে যেন খাওয়ার আনন্দই থাকে না। তাইতো বেশিরভাগের পছন্দ মোগলাই পরোটা। তাছাড়া ইচ্ছা হলেই মোগলাই পরোটা বাড়ির পাশের রেস্টুরেন্ট থেকে কিনে খাওয়া যায়। তাই ঝামেলার চিন্তাও নেই।
তবে এতে আপনার স্বাস্থ্যের ঝুঁকি রয়েছে। অর্থাৎ এভাবে রেস্টুরেন্টের তৈরি খাবার খেলে শরীর খারাপ হয়ে পড়ার ভয় বাড়ে। কারণ রেস্টুরেন্টে অস্বাস্থ্যকর পরিবেশ ও পদ্ধতিতে খাবার তৈরি করা হয়। তাই এসব খাবার এড়িয়ে চলাই শ্রেয়। তবে তাই বলে যে মোগলাই পরোটা খাওয়া ভুলে যাবেন তা কিন্তু নয়। ঘরে বসে খুব সহজেই আপনি তৈরি করতে পারবেন এই সুস্বাদু পরোটা। কীভাবে? চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: ময়দা দুই কাপ, তেল তিন চা চামচ, কাঁচামরিচ কুচি এক চা চামচ, পেঁয়াজ কুচি দুই চা চামচ, ডিম তিনটি, লবণ ও জল পরিমাণমতো, ভাজার জন্য তেল।

প্রণালী: প্রথমে ময়দা, লবণ ও তেল একসঙ্গে মিশিয়ে হালকা গরম জল দিয়ে মেখে আধা ঘণ্টা ঢেকে রেখে দিন। পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ডিম ও লবণ একসঙ্গে ফেটে নিন।

এবার পিঁড়িতে তেল মেখে বানানো খামির পরিমাণ মতো নিয়ে রুটি বেলে নিন। রুটির মাঝে ফেটানো ডিম ছড়িয়ে দিয়ে চার পাশ ভাঁজ করে নিন। ভাঁজটা এমন হতে হবে যেন ভেতরের ডিম বাইরে বেরিয়ে না আসে। এবার মাঝারি আঁচে একটা ছড়ানো ফ্রাই প্যানে ডুবো তেলে সাবধানে পরোটা বাদামি করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে ছুরি দিয়ে কেটে পছন্দের সালাদ বা সসের সঙ্গে পরিবেশন করুন গরম গরম মোগলাই পরোটা।

Back to top button