লাইফস্টাইল

Recipe: বাঙালির ভাতের পাতে থাক ‘ভাপা মাগুর মাছ’, শিখেনিন রান্নার পদ্ধতি

মাগুর মাছ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। 100 গ্রাম মাগুর মাছে 86 ক্যালরি, 15 গ্রাম প্রোটিন, 210 মিলিগ্রাম ক্যালসিয়াম, 290 মিলিগ্রাম ফসফরাস এবং 0.7 মিলিগ্রাম আয়রন থাকে।

যারা মাগুর খেতে পছন্দ করেন তারা স্বাদ পরিবর্তনের জন্য মাগুর পাতুরিও তৈরি করতে পারেন। মানে মাগুর মাছ ভাপানো। পুষ্টিবিদরা বলছেন এটি প্রস্তুত করার সবচেয়ে ভালো উপায় হল স্টিমিং। এটি খাদ্যের পুষ্টিগুণ রক্ষা করে।

ইলিশ ও ভাপা চিংড়ির মতোই মাগুর ভাপা প্রস্তুত করা হয়। মাগুর ভাপা কম সমস্যাযুক্ত। সরিষা, পোস্ত বা নারকেল মাখনের প্রয়োজন নেই। সামান্য উপাদান আছে. খেতেও ভারি চমৎকার।

উপকরণ
1.মাগুর মাছ ৬ টুকরো
2. 1.5 চা চামচ জিরা পেস্ট বা গুঁড়া
3. হলুদ গুঁড়া 1 চা চামচ
4. লাল মরিচ গুঁড়া 1 চা চামচ
5. 4-5 কাঁচা মরিচ
6. আপনার পছন্দ অনুযায়ী লবণ
7. সরিষার তেল পরিমাণমতো
8. স্টিলের টিফিন বক্স (ঢাকনা শক্ত)।

পদ্ধতি

প্রথমে মাগুর মাছ ভালো করে ধুয়ে নিন। এর পরে, অল্প পরিমাণ জলে জিরা গুঁড়ো দ্রবীভূত করুন। এটি একটি ঘন পেস্ট হওয়া উচিত। তারপর হলুদ এবংমরিচের গুঁড়া পাউডার কিছু জলে গুলে নিন। এর স্বাদ হবে বাটা মসলার গুঁড়ার মতো।

তারপর সবুজ মরিচ কুচি করুন। তারপর একটি পাত্রে মাগুর মাছ, জিরার পেস্ট, হলুদ, কাঁচামরিচ, লবণ ও সরিষার তেল দিয়ে ভালো করে মেখে নিন।

ম্যারিনেট করা মাছটিকে 20 মিনিটের জন্য ঢেকে রাখুন। তারপর ম্যারিনেট করা মাছ টিফিন বক্সে সংরক্ষণ করুন। তারপর একটি বড় সসপ্যান নিন, এতে একটি স্ট্যান্ড রাখুন এবং উপরে টিফিনের বাক্স রাখুন।

বক্সের মুখ যেন না খোলে।। প্রয়োজনে বাক্সের ঢাকনায় ভারী বস্তু রাখা যেতে পারে। তারপর পাত্রে জল ঢালুন। টিফিন বক্সের বাইরের অর্ধেকটা জলতে ডুবিয়ে রাখতে হবে।

তারপর প্যানটি ঢেকে মাঝারি আঁচে আধা ঘণ্টা রেখে দিন। আধা ঘণ্টা পর আঁচ বন্ধ করে বাক্স খুলবেন না। ঘণ্টাখানেক পর বাক্স খুলে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

Back to top button