লাইফস্টাইল

Recipe:শীতের দিনে ভাতের সাথে থাক পালং শাকের কোপ্তা কারি, শিখেনিন বানানোর সেরা পদ্ধতি

শীতকালে পালংশাক অনেক পরিমাণে বাজারে পাওয়া যায়। তবে আজকাল গরমকালেও হয়তো একটু বেশি দাম দিয়ে আপনাকে পালংশাক কিনতে হতে পারে। নিরামিষ পালং শাকের কোপ্তাকারি অসাধারণ একটি রেসিপি। যা আপনার বাড়ির লোকের সাথে সাথে বাড়িতে যদি কোন অতিথি আসে তাদের আপ্যায়নের জন্য আপনি রান্না করতে পারেন। জেনে নিন রেসিপি

উপকরণ-»
পালং শাক ২ আঁটি
বেসন ১ বাটি
মটর ডাল ১ বাটি
ভাজা মশলা গুঁড়ো ৩ টেবিল চামচ
বাদাম ভাজা ১ টেবিল চামচ
কুচানো কিশমিশ ২ টেবিল চামচ
তেজপাতা, শুকনো লঙ্কা, দারচিনি, এলাচ, লবঙ্গ
কাজু বাটা ৩ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ৩ টেবিল চামচ
জিরে গুঁড়ো ১ চা চামচ
ধনে গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো ১ চা চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
গরম মশলা গুঁড়ো ১ চা চামচ
সরষের তেল ১ কাপ
ঘি ১ চা চামচ
নুন মিষ্টি স্বাদমতো

প্রণালী-»
পালংশাক প্রথমে মিক্সিতে দিয়ে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। শুকনো খোলায় বেসন ভালো করে টেলে নিতে হবে। এরপর তার মধ্যে পালং শাকের পেস্ট দিয়ে ভালো করে মাখো মাখো করে নিতে হবে। এরমধ্যে স্বাদমতো নুন, মিষ্টি দিতে হবে। কুচানো কিশমিশ,বাদাম ভাজা দিয়ে দিতে হবে। এরপর ফ্রাইং প্যান থেকে নামিয়ে ঠাণ্ডা হতে দিতে হবে। আবারো ওই ফ্রাইং প্যানের মধ্যে মটর ডাল বাটা দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি, ভাজা মশলা, লঙ্কা গুঁড়ো স্বাদমতো দিয়ে দিতে হবে। এখানে কয়েকটা ভাজা বাদামের গুঁড়ো এবং কিশমিশ দিতে হবে।

এটিকেও ফ্রাইং প্যান থেকে নামিয়ে ঠাণ্ডা হতে দিতে হবে। হালকা ঠাণ্ডা হলে দুই হাতে একটু ঘি মাখিয়ে নিয়ে এই মটর ডালের মিশ্রনটিকে গোল গোল নাড়ুর আকারে গড়ে নিতে হবে। এরপর পালংশাকের পেস্টকে রুটির আকারে ছোট ছোট করে বেলে নিতে হবে। এরপর ওই ছোট ছোট পালংশাকের রুটির মধ্যে একটি একটি করে মটর ডালের নাড়ু ভেতরে ঢুকিয়ে দিয়ে রুটির মুখ বন্ধ করে দিতে হবে। এরপর হাতের সাহায্যে ভালো করে গোল করে গড়ে নিন। কড়াইতে সরষের তেল দিয়ে ছাঁকা তেলে ভেজে রেখে দিতে হবে।

এরপর গ্রেভী বানানোর জন্য কড়াইতে সরষের তেল, তেজপাতা, শুকনো লঙ্কা, দারচিনি, লবঙ্গ, এলাচ, টমেটো বাটা, আদা বাটা, কাজুবাটা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। এরপর সামান্য উষ্ণ গরম জল দিয়ে ভেজে রাখা পালং শাকের কোপ্তা গুলো দিয়ে দিতে হবে। এরপর ঢাকা দিয়ে রাখতে হবে কিছুক্ষণ পরে ঢাকা-খুলে ওপরে সামান্য গরম মশলার গুঁড়া এবং সামান্য ঘি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ পালং শাকের কোপ্তা কারি’।

Back to top button