লাইফস্টাইল

পেঁয়াজকলি খেলে উপকার অনেক, জেনে নিন এর অসাধারণ গুণাগুণ

শীতকাল এলেই বিনস, গাজরের পাশাপাশি আর যে আনাজটির কথা সবার আগে মনে পড়ে তা হল পেঁয়াজকলি। শীতের দুপুরে গরম ধোঁয়া ওঠা ভাতের সঙ্গে পেঁয়াজকলি ভাজার স্বাদ সত্যিই অনবদ্য। কিন্তু অনেকে আবার এমনও রয়েছেন যাঁরা পেঁয়াজকলি খেতে একেবারেই পছন্দ করেন না। কিন্তু ভারতীয় পদ হোক কিংবা চাইনিজ- পেঁয়াজকলি কিন্তু সর্বত্রই বিরাজ করে। বিশেষত বেশিরভাগ চিনা খাবারেই পেঁয়াজকলিতে ব্যবহার করা হয়। তবে আপনি যদি জানতেন যে পেঁয়াজকলি কতখানি উপকারি, তাহলে আজ থেকেই থাওয়া শুরু করতেন। এক ঝলকে দেখে নিন পেঁয়াজকলিতে কী কী গুণ রয়েছে-

পেঁয়াজকলির মধ্যে রয়েছে প্রছুর পরিমাণে সালফার, যা ক্যানসার প্রতিরোধে সাহায্য করে এবং রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

পেঁয়াজকলির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা হজম শক্তিকে বাড়াতে সাহায্য করে ফলে শীতকালে যাই খান না কেন গ্যাস-অম্বলের সমস্যা আপনার ধারে কাছেও থাকবে না।

পেঁয়াজকলির মধ্যে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি মাইক্রোবিয়াল এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান,যা পাকস্থলি, যকৃত, এমনকি ইউরিন ইনফেকশনের সমস্যাও দূর করে।

পাশাপাশি এতে রয়েছে অ্যান্টি-পাইরেটিক উপাদান, যা জ্বর-সর্দি-কাশির মতো সমস্যাকে দূরে রাখতে সাহায্য করে। পাশাপাশি এই উপাদান ত্বককে উজ্জ্বল রাখতে এবং শরীর থেকে ঘামের দুর্গন্ধ দূর করতে পেঁয়াজকলি খুবই কার্যকরী।

টাইফয়েডে আক্রান্ত রোগীকে পেঁয়াজকলি খাওয়ানোর পরামর্শ দেওয়া হয়। কারণ টাইফয়েড সারাতে পেঁয়াজকলি খুবই উপকারি।

Back to top button