লাইফস্টাইল

LifeStyle: শুধু মুদির দোকান নয় বদলে যাচ্ছে মাছ বাজারও, তৈরী থাকুন বড় পরিবর্তনের জন্য!

এক ছাদের নিচে নিত্যদিনের দরকারি সব পণ্যের দোকান বা সুপারশপ বা শপিং মল সম্পর্কে সকলেরই প্রায় জানা। শপিং মলে আপনি এক চাঁদের নিচেই পাবেন বেকারি, ডেইরি, ইলেকট্রনিকস, ফ্রোজেন ফুড, ফুটওয়্যার অ্যান্ড লেদার, মাছ, গ্রোসারিজ, হেলথ অ্যান্ড বিউটি, গৃহস্থালি, শিশুদের উপকরণ, লাইফস্টাইল অ্যান্ড হোম ডেকো, লাগেজ অ্যান্ড ট্রাভেল ব্যাগ, ছেলেদের পোশাক,পশু ও প্রাণীর উপকরণ, ওষুধ, খেলাধুলা ও শরীরচর্চার উপকরণ, স্টেশনারি, বুকস অ্যান্ড পেন, খেলনা, শাকসবজি ও মেয়েদের পোশাক।

এক ছাদের নিচে সবকিছু’ স্লোগান নিয়ে পথচলা শুরু বড় বড় শপিং কমপ্লেক্স। তবে শপিং কমপ্লেক্স গুলোতে মুদুর দোকান থেকে শুরু করে সবজি ও শুকনো মাছ থেকে শুরু করে প্যাকেট জাত মাংস পাওয়া গেলেও। বাজারে গিয়ে সরাসরি জ্যান্ত ও তাজা মাছ বেছে নেওয়ার উপায় ছিল না।বিদেশে এই সুবিধা প্রায় সব শপিং মলে পাওয়া গেলেও আমাদের রাজ্যে সেই উপায় নেই বললেই চলে। তবে এবার এক বহুজাতিক সংস্থার উদ্যোগে দেখা গেলো সেই ছবিও। সরাসরি গ্রাহক সেই মলে গিয়ে রীতিমতো দামাদামি বা দাম দেখেই কিনে নিচ্ছে তার পছন্দের মাছ।

আর সেই ছবি যেন পরবর্তীকে প্রজন্মকে তৈরী থাকতে বলছে মাছ বাজারের এই ভিড় চেচা মিচির দিন থেকে স্মার্ট ফিশ মার্কেটের জন্য। তারই এক ঝলক তুলে ধরা হলো এই প্রতিবেদনে। প্রতিবেদনটি ভালো লাগলে অবসসই নিচে কমেন্টস করে জানাবেন। মাছ বাজারের এই পরিবর্তন সমাজে কি প্রভাব ফেলবে ? জানিয়ে দিতে পারেন আপনার মতামত নিচের কমেন্টস বক্সে।

তথ্য ও ছবি: প্রথমআলো

Back to top button