লাইফস্টাইল

Recipe: শীতের দিনে ভাতের সঙ্গে মেখে খান ৩টি ইউনিক স্বাদের শাক ভাজা, শিখেনিন রেসিপি

ভাতের সঙ্গে খাওয়ার জন্য প্রথম পাতে শাক ভাজা অতি গুরুত্বপূর্ণ। সেই মা, ঠাকুমার আমল থেকেই এই বিষয়টি চলে আসছে। বর্তমানে হয়তো শাক বাছা, ধোওয়া ইত্যাদি কারণে বাঙালির রান্নাঘর থেকে খানিকটা দূরে চলে গেছে। তা হলেও এমন কিছু কিছু বাড়ি আছে যাদের প্রতিদিনের খাবার পাতে ভাতের সঙ্গে থাকবেই।

১) লাল শাক ভাজা

উপকরণ
১ আঁটি লালশাক
১ টেবিল চামচ পোস্ত
সরষের তেল ৩ টেবিল চামচ
নুন মিষ্টি স্বাদমতো
শুকনো লংকা ২ টি

প্রণালী
শাক প্রথমে ভালো করে ধুয়ে নিতে হবে। তারপরে কুচি কুচি করে কেটে নিতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে তাতে শুকনো লঙ্কা ফোঁড়ন দিয়ে কুচি করে কেটে রাখা লাল শাক দিয়ে দিতে হবে। একদম জল দেওয়া যাবেনা। নুন,মিষ্টি স্বাদ মত দিতে হবে। এরপর ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে পোস্ত দিয়ে দিতে হবে। ভালো করে ভেজে নিন এই একেবারে তৈরি হয়ে যাবে ‘লাল শাক ভাজা’।

২) কলমি শাক ভাজা

উপকরণ
১ আঁটি কলমি শাক
সরষের তেল ৩ টেবিল চামচ
১ টি পিঁয়াজ কুচি করা
৩ কোয়া রসুন কুচি করা
নুন, মিষ্টি স্বাদ মত
শুকনো লঙ্কা ২ টি

প্রণালী
প্রথমেই শাক ভালো করে ধুয়ে কুচি কুচি করে কেটে নিতে হবে। এরপর কড়াইতে সরষের তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি, রসুন কুচি দিয়ে ভালো করে ভেজে শাক দিয়ে ভালো করে ভাজতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে দিতে হবে। শুকনো লঙ্কা দিয়ে দিতে হবে। তবে কখনোই জল দেওয়া যাবেনা। কড়াইয়েই শাক থেকে জল বেরিয়ে মরে সেখানেই শাক সেদ্ধ হয়ে যাবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন ‘কলমি শাক ভাজা’।

৩) পাটশাক ভাজা

উপকরণ
১ আঁটি পাটশাক
পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ
রসুন কুচি ২ টেবিল চামচ
নুন মিষ্টি স্বাদমতো
সরষের তেল ৩ টেবিল চামচ
শুকনো লংকা ২ টি

প্রণালী
প্রথমে পাটশাক ভালো করে ধুয়ে কুচি কুচি করে কেটে নিতে হবে। একটি নন স্টিক ফ্রাইং প্যানে প্রথমে শুকনো খোলায় পাটশাক নাড়াচাড়া করে নিতে হবে। যাতে পাট শাক থেকে বেরোনো জল ওখানেই শুকিয়ে যায়। এরপর ফ্রাইংপ্যানে সরষের তেল গরম করে তাতে শুকনো লঙ্কা গুলি হালকা ভেজে তুলে রাখতে হবে। এরপর পেঁয়াজ কুচি, রসুন কুচি দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিয়ে শাক দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদমতো দিতে হবে। ভেজে রাখা শুকনো লংকা দিয়ে দিতে হবে। ভালো করে ভাজা হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন ‘পাটশাক ভাজা’।

Back to top button