লাইফস্টাইল

মাত্র ৫ মিনিটেই তৈরি করুন ম্যাংগো বরফি, এর স্বাদ হার মানাবে জনপ্রিয় ম্যাংগো ড্রিঙ্কস কেও

গরমের মরসুমে প্রায় প্রত্যেকের বাড়িতেই প্রতিদিন খাওয়া হয় আম। অনেকেও পাকা আম দিয়ে রান্না করতে পারেন বিভিন্ন রকমের পদ। তবে অনেকে বিভিন্ন পদ রান্না করতে জানলেও পাকা আম দিয়ে বো০রফি তৈরী করাটাকে বেশ ঝামেলার বলেই হয়তো মনে করেন।

তাদের জন্যই নিয়ে এসেছে ম্যাংগো বরফির এক নতুন রেসিপি।বরফি খেতে পছন্দ করেন ছোট -বড়ো সকলেই। আর এই বরফি মাত্রা ৫ মিনিটেই ৪ টি উপকরণ ব্যবহার করেই বানিয়ে নেওয়া যায় খুব সহজেই। আজকে শিখেনিন এই সহজ রেসিপিটি।

আমের বরফি তৈরী করতে লাগবে যেসব উপকরণ সেগুলি হলো –

১. শুকনো নারকেল গুঁড়ো ২ কাপ
২. তরল দুধ ১/৩ কাপ
৩. চিনি ২/৩ কাপ
৪. আমের পিউরি ২/৩ কাপ

বরফি তৈরী করার পদ্ধতি

প্রথমে উনুনে বসিয়ে নিন একটি প্যান। গরম হয়ে গেলে সেই প্যানে ঢালুন আপনার প্রয়োজন মত দুধ। সেই দুধে কিছুক্ষন পর মিশিয়ে দিন আমের পিউরি ও চিনি।

মেশানো উপকরণ গুলি এবার ভালো করে প্যানে নাড়তে থাকুন। আর এই সময় উনুনের আঁচ রেখেদিন লো মিডিয়াম আঁচে। কিছুক্ষন নাড়ার পর যখন বুঝবেন চিনি একবারে গোলে গেছে তখন সেই দুধে মিশিয়ে দিন নারকেলের গুঁড়ো। নারকেলের গুঁড়ো মিশিয়ে বারবার নাড়তে থাকুন মিশ্রণটি। এভাবে করেই নাড়তে থাকবেন যতক্ষণ না পর্যন্ত প্যানের গায়ে লেগে থাকা বন্ধ হচ্ছে। শেষে নামিয়ে নিন আপনার বরফির সেই মিশ্রণটি।

এবার চারকোনা স্টিলের বাটীর ভেতরে ঘি ব্রাশ করে নিন। মিশ্রণটিকে সেই পাত্রে ঢেলে চামচ দিয়ে চেপে চেপে উপরের দিকটা সমান করে নিন।

সমান হয়ে গেলে তার উপর কাজু অথবা কিসমিস ছড়িয়ে দিন। তারপর চামচ দিয়ে সেগুলি চেপে দিন। তারপর বরফির বাতি নামিয়ে ফ্রিজে রেখেদিন নরমাল তাপমাত্রাতেই। ঘণ্টাখানেক রেখেদিন ফ্রিজে।

এর উপরে কিছু কাজু ও পেস্টা বাদাম কুচি ছড়িয়ে দিতে পারেন। তারপর আবার চামচ দিয়ে চেপে দিতে হবে। এবার বরফির বাটি নরমাল ফ্রিজে অন্তত ঘণ্টাখানেকের জন্য রেখে দিন।

তারপর জমে যাওয়া বরফিকে বের করে আপনার পছন্দ অনুযায়ী একটি প্লেটে ঢেলে পিস্ পিস্ করে কেটে নিন। উপভোগ করে নিন সুস্বাদু ম্যাংগো বরফি।

Back to top button