লাইফস্টাইল

Recipe: বাড়িতেই গাজর দিয়ে বানিয়ে ফেলুন ২টি অসাধারণ খাবার, শিখেনিন সেরা রেসিপি

শীতকাল পড়তেই বাজার ভর্তি চোখে পড়বে কমলা রঙের এই সবজি। সবজি আপনার শরীরের জন্য ভীষণ উপকারী। গাজরের উপকারের তালিকা বলে শেষ করা যাবেনা। চোখ ভালো রাখতে, চুল ভালো রাখতে, ত্বক ভালো রাখতে, শরীরকে ভেতর থেকে গঠন করতে গাজরের মত সবজির জুড়ি মেলা ভার। শীতকালে নানান রকম পদ্ধতিতে গাজরকে ব্যবহার করুন। গাজরের হালুয়া আমরা অনেকেই খেয়ে থাকি কিন্তু গাজর দিয়ে বানাতে পারেন আরও ২টি সুস্বাদু খাবার। যা ব্রেকফাস্ট ডিনার বা লাঞ্চে খুব সহজভাবেই অতিথি আপ্যায়নের জন্য তৈরী হতে পারে।

১) গাজরের স্যুপ
উপকরণ:
গাজরের পেস্ট
টমেটো পেস্ট
আদা পেস্ট
রসুন পেস্ট
তেজপাতা
শুকনো লঙ্কা
গোটা গোলমরিচ
এলাচ
দারচিনি
লবঙ্গ
সাদা তেল
সামান্য মাখন
হলুদ গুঁড়ো
নুন মিষ্টির স্বাদ মত

প্রনালী: একটি ফ্রাইং প্যানে সাদা তেল গরম করে তাতে গোলমরিচ, শুকনো লংকা, তেজপাতা, লবঙ্গ, দারচিনি, এলাচ, আদা বাটা, রসুন বাটা ভালো করে কষে নিয়ে সামান্য হলুদ গুঁড়ো, নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে টমেটোর পেস্ট, গাজরের পেস্ট দিয়ে ভালো করে মেশাতে হবে। উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। কিছুক্ষণ পরে ঢাকা খুলে উপরে মাখন দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘গাজরের স্যুপ’।

২) গাজরের বরফি
উপকরণ:
কুরে রাখা গাজর
দুধ
গুঁড়ো দুধ
কনডেন্সড মিল্ক
চিনি
কাজু
কিশমিশ

প্রণালী: একটি পাত্রে দুধ গরম করতে দিতে হবে। ঘন ঘন হয়ে গেলে চিনি, কনডেন্সড মিল্ক, গুঁড়ো দুধ দিয়ে দিতে হবে। কুরে রাখা গাজর দিতে হবে। কাজু, কিশকিশ দিয়ে একটি বড় থালার মধ্যে ছড়িয়ে ঠান্ডা করতে দিতে হবে। ঠান্ডা করার আগে বরফির আকারে কেটে নিতে হবে। ফ্রিজে দিয়ে ঠান্ডা করে ফ্রিজ থেকে বার করে প্রতিটি বরফি’র উপরে বাদামের টুকরো দিয়ে পরিবেশন করুন ‘গাজরের বরফি’।

Back to top button