লাইফস্টাইল

স্বামীর বয়স চল্লিশ পার হলে যে ৬টি বিষয় খেয়াল রাখতে হবে আপনাকে

আপনার স্বামীর বয়স যখন চল্লিশ পার তখন আপনাকে জানতে হবে কিছু বিশেষ তথ্য। সকাল-সকাল তুমুল অশান্তি ভালো বাংলায় বলতে গেলে দাম্পত্য কলহ শুধু দাম্পত্য সমস্যায় নয়। ৪০ পেরোনো পুরুষের জীবন আরো নানা জটিলতায় পূর্ণ। স্বামীর বয়স চল্লিশ পার হলে আপনাকে যে ৬টি বিষয় খেয়াল রাখতে হবে, আসুন জেনে নেই…

১. খাওয়া-দাওয়াঃ সকালের নাস্তা কখনো মিস করতে দেবেন না। সকাল ৯টার মধ্যে নাস্তার অভ্যাস গড়ে তুলুন। বেশি রাত করে খাবার দেবেন না।

২. ব্যায়ামঃ ৪০ পেরিয়ে গেলে ব্যায়াম অত্যাবশ্যক হয়ে দাঁড়ায়। সকালেই যে ব্যায়াম করতে হবে তার কোনো মানে নেই। অফিস থেকে ফিরে ব্যায়াম করা যায়।

৩. অস্বাস্থ্যকর অভ্যাসঃ কোলেস্টেরল, উচ্চরক্তচাপ, ডায়াবেটিসের সঙ্গে সঙ্গে কিছু অস্বাস্থ্যকর অভ্যাসও চল্লিশের পর পুরুষদের বিপদ ডেকে আনে। সিগারেট বা মদ্যপানের নেশা শরীরে প্রভাব ফেলে মারাত্মকভাবে। ফ্যাটি লিভার এই বয়সের পুরুষদের একটি সাধারণ সমস্যা।

৪. জীবনধারায় পরিবর্তনঃ স্বামীর জীবনধারার পরিবর্তনে আপনিই নিতে পারেন মুখ্য ভূমিকা। পরিবার বা কাজের জায়গাতে দায়িত্ব হিসেবে না দেখে সেটাকে ভালোবাসা জায়গা ভাবতে হবে।

৫. নিজেদের নতুন করে খুঁজুনঃ বিয়ের কয়েক বছর পরেই সম্পর্কতে একঘেয়েমি চলে আসে। দুজন মিলে সে একঘেয়েমি থেকে বের হওয়ার পথ খুঁজে নিন।

৬. অভিযোগ নয়ঃ সময় দিচ্ছে না বলে স্বামীর কাছে অভিযোগ করেন স্ত্রীরা। অভিযোগের আঙুল উঠলে স্বামীর হয়ে যান ডিফেন্সিভ। লেগে যায় ঝগড়া। তাহলে অভিযোগের সুরে নয়, আন্তরিকভাবে ব্যাপারটা জানান। স্বামীর অপারগতা বুঝতে পারলে এবং সে ব্যাপারে সহানুভূতিশীল হতে পারলে দেখবেন আপনাদের বোঝাপড়াটা হবে মজবুত। ৪০ পেরিয়ে গেলেও আপনার স্বামীর মন থাকবে সবসময় ফুলফুরে।

Back to top button