লাইফস্টাইল

AC-ছাড়াই গরম কালে ঘর ঠান্ডা রাখার সহজ কিছু পদ্ধতি, সারাদিন বইবে ঠান্ডা হাওয়া

দিন দিন বাড়ছে গরমের মাত্রা। প্রতিদিনিই বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা। আর এই তীব্র গরমে মানুষ এখন করছে হাসফাস। আর এরকম পরিস্থিতিতে যারা আর্থিক ভাবে স্বচ্ছল তারা বাড়িতে এসি লাগিয়ে করে ফেলেন গরম থেকে বাঁচার উপায়। কিন্তু মধ্য বিত্ত বা গরিব পরিবারের পক্ষে তা হয়ে ওঠেনা। তাই এবার আপনাদের জন্য নিয়ে আসা হলো কিছু সহজ উপায় যা অনুসরণ করলেই আপনি বাড়িতে বসেই পাবেন এসির মতো ঠান্ডা হাওয়া।

প্রথম পদ্ধতি
ঘরের ভেতর ঠান্ডা পরিবেশ চাইলে সবার আগে আপনার বাড়ির ভেল্টিলেটার গুলো পরিষ্কার করে নিন। কারণ অনেক সময় ভেল্টিলেটারে পাখির বাসা থাকলে তা অপরিছন্ন থেকে যায়। তাই বাইরের ঠান্ডা বাতাস প্রবেশ করতে পারেনা সহজে।

দ্বিতীয় পদ্ধতি
অনেক সময় ঘরের ভেতর সূর্যের উত্তপ্ত কিরণ প্রবেশ করে গরমের মাত্রা বাড়িয়ে দেয়। তাই এবার ঘরের জানালায় ভারী পর্দা লাগিয়ে নিন। যাতে পর্দা ভেদ করে সূর্যের কিরণ ভেতরে প্রবেশ করতে না পারে।

তৃতীয় পদ্ধতি
আগেকার দিনে ঘরের চারপাশে জলভর্তি ঠান্ডা মাটির কলসি রেখে দেওয়া হতো। ফলে ঘরে গরম হাওয়া প্রবেশ করলে সেই কলসি গুলির সংস্পর্শ পাওয়া মাত্র গরম বাতাস ঠান্ডা হয়ে যেত। আর সেই উপায় অবলম্বন করে ঘরের টেবিল ফ্যানের নিচে বাতি ভর্তি জল বা বরফ রেখে দিন। টেবিল ফ্যানের দিকে যখন গরম হাওয়া ছুতে আসবে সেই সময় বাটিতে রাখা ঠান্ডা জল বা বরফের সংস্পর্শে সেই বাতাস ঠান্ডা হয়ে যাবে ও আপনার ঘরকে রাখবে ঠান্ডা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button