লাইফস্টাইল

বাঙালির প্রিয় মোচা দিয়ে নিরামিষ রান্না, শিখেনিন তিনটি সেরা রেসিপি

মোচা হলো কলা গাছের ফুল। কলা গাছের কোন অংশই ফেলা যায় না। বেশিরভাগ অংশই খেয়ে ফেলা হয়। মোচা খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো। বিশেষ করে যারা রক্ত হীনতায় ভুগছেন তারা মোচা খেতে পারেন। মোচার মধ্যে প্রচুর আয়রন আছে। মোচা দিয়ে বানিয়ে ফেলুন তিনটি অসাধারণ নিরামিষ রেসিপি –

১) মোচার চপ-»
উপকরণ:
মোচা ছাড়িয়ে নুন, হলুদ মাখিয়ে রাখতে হবে।
নুন, চিনি স্বাদমতো
আলু সেদ্ধ করা
আদাবাটা
টমেটো বাটা
ধনেপাতা কুচি করে কাটা
লঙ্কা কুচি
হলুদ গুঁড়ো
জিরেগুঁড়ো
ধনেগুঁড়ো
গরম মশলা গুঁড়ো
সরষের তেল
ভেজানো ছোলা
কর্নফ্লাওয়ার
বিস্কুটের গুঁড়ো

প্রণালী: কড়াইতে সরষের তেল গরম করে আদা বাটা, টমেটো বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে সেদ্ধ করে রাখা আলু এবং মোচা দিয়ে দিতে হবে। ভালো করে কষাতে হবে। ছোলা দিয়ে দিতে হবে। কাঁচালঙ্কা এবং ধনেপাতা কুচি দিতে হবে। এবার কড়াই থেকে নামিয়ে একটি থালায় ঠান্ডা করতে দিতে হবে। চপের আকারে গড়ে নিতে হবে। একটি পাত্রে কর্নফ্লাওয়ার গুলিয়ে রাখতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে মোচার চপ গুলিকে কর্নফ্লাওয়ারের ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে গরম তেলে ভেজে নিলেই একেবারে তৈরি ‘নিরামিষ মোচার চপ’।

২) মোচার ভর্তা-»
উপকরণ:
মোচা সেদ্ধ করে রাখা
সরষে বাটা
পোস্ত বাটা
নারকেল বাটা
লঙ্কা বাটা
নুন, চিনি স্বাদমতো
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
ধনেপাতা কুচি করা
সরষের তেল

প্রণালী: মোচা প্রথমে ভাল করে নুন হলুদ দিয়ে সেদ্ধ করে রাখতে হবে। তারপরে মিক্সিতে একটা ঘন পেস্ট বানিয়ে নিতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে মোচা দিয়ে দিতে হবে। এরপর নারকেলবাটা, সরষে বাটা, পোস্ত বাটা দিয়ে ভালো করে মাখো মাখো করে নিতে হবে। নুন, চিনি স্বাদমতো দিতে হবে। বেশ কিছুক্ষণ কষানোর পর তেল ছেড়ে দিলে ধনেপাতা কুচি, সামান্য কোরানো নারকেল, লঙ্কা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ মোচার ভর্তা’।

৩) মোচা মুগের ডাল-»
উপকরণ:
মোচা সেদ্ধ করে রাখতে হবে
মুগের ডাল ভেজে আধ সেদ্ধ করে রাখা
গোটা জিরে
শুকনো লঙ্কা
তেজপাতা
গোটা গরম মশলা
আদা বাটা
টমেটো বাটা
হিং
সরষের তেল
ঘি
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
গরম মশলা গুঁড়ো
নুন, চিনি স্বাদমতো

প্রণালী: কড়াই এ সরষের তেল দিয়ে তেজপাতা, শুকনো লঙ্কা গোটা জিরে ফোড়ন দিতে হবে। গোটা গরম মশলা দিয়ে দিতে হবে। আদা বাটা, টমেটো বাটা দিয়ে দিতে হবে। ভালো করে কষাতে হবে। সমস্ত গুঁড়ো মশলা দিতে হবে। হিং দিতে হবে। সেদ্ধ করে রাখা মোচা এবং আধ সিদ্ধ মুগের ডাল দিয়ে দিতে হবে। নুন, চিনি স্বাদমতো দিতে হবে। কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরের সামান্য ঘি এবং গরম মশলার গুঁড়ো দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ মোচা মুগের ডাল’।

Back to top button