লাইফস্টাইল

Recipe: দুর্গাপূজা স্পেশাল ‘নারকেল নাড়ু’, শিখেনিন বাড়িতেই নাড়ু বানানোর সেরা পদ্ধতি

পূজা-পার্বন মানেই নাড়ু, লাড্ডু, সন্দেশ ইত্যাদি আরো কতশত মিষ্টি খাবার। তবে পূজায় নারকেলের নাড়ুর কদর সবচেয়ে বেশি বেড়ে যায়। আর দুর্গাপূজাতে নারকেলের নাড়ু ছাড়াতো চিন্তাই করা যায় না। ছোট থেকে বড় সবাই নারকেলের নাড়ু খেতে ভীষণ পছন্দ করেন।
আর কিছুদিন পরেই আসছে দুর্গা পূজা। অনেকেই এই নাড়ু তৈরি করতে গিয়ে ঝামেলায় পড়েন। তবে আপনি চাইলে পারফেক্ট নারকেল নাড়ু খুব সহজেই তৈরি করে নিতে পারেন। এর জন্য জানতে হবে সঠিক রেসেপিটি। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ:
নারকেল ২টি,
ঘন দুধ ১ কাপ,
এলাচ গুঁড়া ১ চা চামচ,
চিনি ৫০০ গ্রাম,
দারুচিনি ২-৩ টুকরো,
ঘি ২ টেবিল চামচ।

প্রণালী: প্রথমে প্যানে ঘি গরম করে নিন। এবার এতে নারকেল কোড়ানো, চিনি ও দুধ ভালোভাবে মিশিয়ে নিন। ভালো করে সবগুলো উপকরণ মেশানো হলে এতে দারুচিনির টুকরো ও এলাচ গুঁড়াও মিশিয়ে নিন। আঁচ হালকা রেখে অনবরত নাড়ুন। খেয়াল রাখতে হবে কোনোভাবেই যেন প্যানে মিশ্রণটি লেগে না যায়। বেশ কিছুক্ষণ নাড়লে মিশ্রণটি ভাজা ভাজা হয়ে আসবে।

একটু আঁঠাভাব আসলেই চুলার আঁচ বন্ধ করে প্যান থেকে নামিয়ে নিন। দারুচিনির টুকরোগুলো বেছে সরিয়ে দিন। এবার হাতে একটু ঘি মাখিয়ে নিয়ে মিশ্রণটিকে ছোট ছোট নাড়ুর আকার দিন। ব্যাস তৈরি হয়ে গেলো নারকেল নাড়ু। কাচের বয়ামে রেখে বেশ কিছুদিন খেতে পারবেন সুস্বাদু লারকেল নাড়ু।

Back to top button