লাইফস্টাইল

ভাতের সাথে মেখে খান সয়াবিনের তৈরী চিকেন সয়া কারি ও সয়া-সবজি কারি, শিখেনিন সহজ রেসিপি

সয়াবিন খাওয়া শরীরের জন্য ভীষণ দরকার। সয়াবিন শরীরে প্রোটিনের চাহিদা পূরণ করে। বিশেষত যারা নিরামিষ আহার করেন তাদের জন্য সয়াবিন খুব উপকারী একটি উপাদান।

১) সয়া-সবজি কারি-»
উপকরণ: সয়াবিন সিদ্ধ করে রাখা
গাজর কুচি করে রাখা, বিনস কুচি করে রাখা, বাঁধাকপি কুচি করে কেটে রাখা, ক্যাপসিকাম কুচি করে কেটে রাখা, পেঁয়াজ কুচি, আদা কুচি, রসুন কুচি, লঙ্কা কুচি, গোলমরিচ গুঁড়ো, সয়া সস, চিলি সস, টমেটো সস, নুন, চিনি স্বাদমতো, সাদা তেল।

প্রণালী: প্রথমে সয়াবিন গুলি সেদ্ধ করে নিতে হবে। একটি ফ্রাইং প্যানে সাদা তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি, আদা কুচি, রসুন কুচি দিয়ে ভাল করে ভেজে নিয়ে, সমস্ত সবজি হালকা ভেজে নিতে হবে। সয়াবিন গুলি দিয়ে দিতে হবে। তিন রকমের সস দিতে হবে। স্বাদমতো নুন, চিনি দিয়ে দিতে হবে। ভালো করে কষাতে হবে। সামান্য উষ্ণ জল দিয়ে ঢাকা দিয়ে দিতে হবে। কিছুক্ষণ ঢেকে রাখার পরে উপরে গোলমরিচ গুঁড়া ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘সয়া-সবজির কারি’।

২) চিকেন সয়া কারি-»
উপকরণ: সয়াবিন, চিকেন টুকরো টুকরো করে কেটে রাখা, লবঙ্গ, দারচিনি, তেজপাতা, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, সরষের তেল, নুন, চিনি স্বাদমতো।

প্রণালী: প্রথমে সয়াবিন সেদ্ধ করে নিতে হবে। একটি ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে তাতে দারচিনি, তেজপাতা, লবঙ্গ দিয়ে দিতে হবে। তাতে সমস্ত বাটা উপাদান দিয়ে দিতে হবে। সামান্য চিনি এবং স্বাদমতো নুন দিতে হবে। ভালো করে কষাতে হবে। একেক করে গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে মাংসের টুকরো এবং সেদ্ধ করে রাখা সয়াবিন দিয়ে কষাতে হবে। কষানো হয়ে গেলে উপর থেকে গরম মশলার গুঁড়ো ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘চিকেন সয়া কারি’।

Back to top button