লাইফস্টাইল

যোগব্যায়ামের আগে ও পরে যা খাওয়া উচিত! জেনেনিন

যোগব্যায়াম অনুশীলনটি দেশের পুরানো অনুশীলনের মতোই নির্ভরযোগ্য এবং কার্যকর। এটি করার মাধ্যমে লোকেরা কেবল শারীরিকভাবেই নয় মানসিকভাবেও ফিট থাকে। তবে এটি করার আগে নিজেকে প্রস্তুত করা খুব গুরুত্বপূর্ণ। কিছু জিনিসের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ। তাই আজ আমরা আপনাকে যোগব্যায়াম করার আগে ও পরে কী খাওয়া উচিত বলছি। আসুন জেনে নিই যোগের আগে ও পরে কী খাওয়া উচিত।

হালকা নাস্তা
প্রথমটি হল যোগব্যায়াম করার আগে আপনার প্রায় দুই থেকে আড়াই ঘন্টা আগে হালকা জলখাবার খাওয়া উচিত। মনে রাখবেন যে এই প্রাতঃরাশে স্বাস্থ্যকর পরিমাণে ক্যালোরি রয়েছে, যাতে আপনি পর্যাপ্ত শক্তি পেতে পারেন তবে এটিও মনে রাখবেন যে আপনি শাকসবজি, সালাদ বা স্যুপ খেতে পারেন যাতে এগুলি সহজে হজম হয়। ভারী খাবার এড়ানো উচিত।

প্রচুর পরিমাণে জল পান করুন
যোগব্যায়াম করা আপনার দেহের হাইড্রেটেড থাকাও জরুরী। আসলে, ব্যায়াম করার সময়, আপনার শরীর ঘামকে শ্বাস ছাড়ায়, পাশাপাশি আপনার শরীর বিপাক বাড়াতে জল উপস্থিত ইলেক্ট্রোলাইটগুলি ব্যবহার করে যাতে আপনি আরও ভাল যোগ করতে পারেন। এই জন্য, শরীরের পর্যাপ্ত জল প্রয়োজন।

আগে কিছু খাবেন না
প্রায় দুই ঘন্টা যোগের আগে কিছু খাবেন না। এটি করলে পেটে ব্যথা, বমি বমি ভাব, পেট ফাঁপা এবং অন্যান্য সমস্যা দেখা দিতে পারে। এটি আপনাকে ক্লাসের সবার সামনে বিব্রত করতে পারে। তাই এটি মাথায় রাখুন।

কলা
কলা ফাইবার সমৃদ্ধ। এটিতে প্রচুর পরিমাণে পটাসিয়াম রয়েছে যা আপনার ওয়ার্কআউটগুলি উন্নত করতে সহায়তা করতে পারে। কলাতে থাকা ম্যাগনেসিয়াম আপনাকে পেশী বাধা থেকে রক্ষা করতে সহায়তা করে।

Back to top button