লাইফস্টাইল

দোল মানেই রং খেলা, আর দোলের আগে ঘরেই বানিয়ে নিন ভেষজ রঙ, জেনেনিন সহজ কিছু পদ্ধতি

আর মাত্র ক’দিন। তারপরই দোল। আর দোল মানেই খাওয়া-দাওয়া, রং খেলা ছাড়াও আরও কত কিছু। তাই দোল আসার আগে থেকেই দোলের প্রস্তুতি শুরু হয় যায়। দোকানে দোকানে বিভিন্ন ধরনের রঙ বিক্রি শুরু হয়ে গিয়েছে। তবে মাথায় হাত পরবে ভেষজ রঙের দাম শুনে। কিন্তু কিনতে যাবেন কেন যখন বাড়িতেই বানানো যায়। নিচে রঙ তৈরির পদ্ধতি নিয়ে আলোচনা করা হল।

হলুদ: প্রায় সকলের রান্না ঘরে বেসন আর হলুদ থাকে। এই হলুদ আর বেসন এক সঙ্গে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে হলুদ রঙ। বাড়িতে বেসন না থাকলে চালের গুঁড়োও ব্যবহার করতে পারেন হলুদের সঙ্গে। আবার অন্যদিকে গাঁদা ফুলের পাপড়ি শুকিয়ে গুঁড়ো করে নিলেও পাওয়া যাবে হলুদ রঙ।

সবুজ: সবুজ রঙ তৈরির জন্য পালং শাক বেটে নিতে হবে। তারপর তার সঙ্গে গোলাপ জল মিশিয়ে একটি পাত্রে সেই মিশ্রণটিকে রাখতে হবে। এবার যে মিশ্রণটি তৈরি হয়েছে তার সঙ্গে এক কাপ কর্নফ্লাওয়ার ভাল করে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি তৈরি হয়ে গেলে এবার ভাল করে শুকিয়ে নিতে হবে। এরপর শক্ত কিছু দিয়ে ঐ শুকনো মিশ্রণটিকে ভাল করে গুঁড়ো করে নিতে হবে। তাহলেই রং তৈরি হয় যাবে।

গোলাপি: গোলাপি রং তৈরির জন্য এক কাপ বিটের রস ভাল করে ছেকে নিতে হবে। তারপর তার সঙ্গে গোলাপ জল মিশিয়ে নিতে হবে। এবার ঐ মিশ্রণের সঙ্গে কর্নফ্লাওয়ার বা চালের গুঁড়ো মিশিয়ে ভালো করে রোদে শুকিয়ে নিতে হবে। তারপর গুড়ো করে নিলেই রঙ তৈরি।

কমলা: কমলা রঙের জন্য প্রথমে কমলা লেবুর খোসা জোগার করতে হবে। তারপর সেই খোসা ভাল করে শুকিয়ে গুঁড়ো করে নিতে হবে। এবার হলুদ ও সামান্য কর্নফ্লাওয়ার মিশিয়ে নিতে হবে। এছাড়াও বিভিন্ন ধরনের ফুড কালার ব্যবহার করেও বানিয়ে ফেলা যায় ভেষজ রঙ।

Back to top button