লাইফস্টাইল

ভাতের সাথে মেখে খান অতি সুস্বাদু পাপড়ের ডালনা, শিখেনিন বানানোর সহজ রেসিপি

ব্যস্ততার সময়ে এখন অনেকেই দিদা ঠাকুমার হাতের রান্না সবাই ভুলতে বসেছেন। আগেকার দিনে কিছু স্বল্প উপাদান দিয়ে চটজলদি যে সহজ সহজ সনাতনী রান্না করতেন তা কোথায় যেন আজ হারিয়ে যাচ্ছে।তাই এই ব্যস্ততম দিনে চটজলদি কিছু রান্না শেখা যায় তাতে ক্ষতি কি। আজ বুধবার! আজ আমরা বাড়িতেই মা ঠাকুমার সনাতনী রান্নার মধ্যে একটা রান্না শিখবো।

আজ আমরা শিখবো কিভাবে বাড়িতে পাপড়ের ডালনা করতে হয়। যে যে উপাদান আছে তা আমাদের ঘরে সবারই থাকে। এমন কোনো বেশী খরচ ও নেই। তাহলে একনজরে দেখে নেওয়া যাক এই সুস্বাদু ‘নিরামিষ পাপড়ের ডালনা’ রান্না করতে হয় কিভাবে:-

উপকরণঃ
৬ টা পাপড় টুকরো করে কাটা,
২টো আলু,
১ চা চামচ আদা বাটা,
১ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো,
১.৫ চা চামচ ধনে জিরের গুঁড়ো,
১ টা টমেটো পিউরি,
২টি শুকনো লঙ্কা
১/২চা চামচ জিরা
১ টা তেজপাতা,
১/৪ চা চামচ গরম মশলা গুঁড়ো,
স্বাদ অনুযায়ী নুন
স্বাদ অনুযায়ী চিনি,
প্রয়োজন অনুযায়ী তেল,
১ চামচ ঘি।

প্রণালীঃ প্রথমে প্যানে তেল গরম করে পাপড়গুলো ভালো করে ভেজে তুলে একটি পাত্রে তুলে রাখুন। ভাজা পাপড়ে সামান্য জল দিয়ে দিন,১০-১৫ মিনিট জলে ভিজিয়ে রাখুন।

এরপর ঐ পাপড় ভাজার কড়াইতে আলুগুলো নুন ও হলুদ গুড়ো দিয়ে ভেজে তুলে রাখুন। ঐ তেলে তেজপাতা, জিরে ও শুকনো লঙ্কাগুলি ফোরন দিন। তারপর আদা বাটা দিয়ে ভালো করে ভেজে রাখুন।সাথে সাথে জিরে ও ধনে গুঁড়ো দিয়ে নাড়তে থাকুন।অল্প জল দিয়ে মশলা কষুন। পাশাপাশি স্বাদমতো নুন, হলুদ ও লাল লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন।তারপর টমেটো পিউরি দিয়ে সামান্য জল দিয়ে নাড়তে থাকুন।এবার পাপড় ও আলু দিয়ে দিন।৷ আঁচ কমিয়ে রান্না করুন যতক্ষণ না পর্যন্ত সেদ্ধ হয়ে ঝোল ঘন হয়ে যাচ্ছে। শেষে চিনি ও গরম মশলা গুঁড়ো, ও ঘি দিয়ে মিশিয়ে দিন।তারপর ৫মিনিট পর গরম গরম ভাত বা রুটির সাথে পরিবেশন করুন ‘নিরামিষ পাপড়ের ডালনা’।

Back to top button