লাইফস্টাইল

জেনে নেওয়া যাক কিছু খাবার যা খালি পেটে খেতে নেই

স্বাস্থ্যকর খাবার শরীরের জন্য যেমন জরুরি, তেমনি খাবার গ্রহণের সময়ও সঠিক হতে হবে। কিছু খাবার রয়েছে যা খালি পেটে খাওয়া উচিত নয়।

এই খাবারগুলো অ্যাসিড তৈরি করে এবং অন্ত্রে সমস্যা তৈরি করতে পারে। সম্প্রতি একটি গবেষণায় বলা হয়েছে, টমেটো খালি পেটে খেলে এর অ্যাসিড গ্যাস্ট্রো ইনটেস্টাইনাল অ্যাসিডের সাথে মিশে পাকস্থলীর মধ্যে বিক্রিয়া করে এক ধরনের অদ্রবণীয় জেল তৈরি করে; যা পাকস্থলীতে পাথর হওয়ার কারণ হতে পারে। ঝালজাতীয় খাবার খালি পেটে খাওয়া যাবে না। এর ফলে অ্যাসিডিক বিক্রিয়া হয়ে পেট জ্বালা করে। খালি পেটে কফি খাওয়া খুবই তিকর। কফির মধ্যে থাকা ক্যাফেইন পাকস্থলীর জন্য ভালো নয়। তাই খেতে হলে আগে অন্তত এক গ্লাস পানি খেয়ে নিন। চা-ও কফির মতো খালি পেটে খাওয়া ঠিক নয়। চায়ের মধ্যে রয়েছে উচ্চমাত্রায় অ্যাসিড যা পাকস্থলীর আবরণকে ক্ষতিগ্রস্ত করে।

দইয়ের প্রোবায়োটিক উপাদান স্বাস্থ্যকর। তবে খালি পেটে খাওয়া স্বাস্থ্যকর নয়। দইয়ের ভালো ব্যাকটেরিয়া পাকস্থলীর আবরণের রসের সাথে মিশে পেটে অস্বস্তি তৈরি করে। খালি পেটে কলা খেলে হঠাৎ করে শরীরে ম্যাগনেসিয়াম বেড়ে যায়। এর ফলে রক্তে ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামের ভারসাম্য নষ্ট করে। তাই কলা খালি পেটে না খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। মিষ্টি আলুর মধ্যে রয়েছে ট্যানিন এবং পেকটিন, যা বেশি পরিমাণে অ্যাসিড নিঃসরণ করে পাকস্থলীর দেয়ালকে সঙ্কুচিত করে। ফলে বুক জ্বালাপোড়া হয়।

Back to top button