অর্থনীতি

দুঃসংবাদ! বাড়তে চলেছে আরো ২ টি গুরুত্তপূর্ণ জিনিসের দাম, মধ্যবিত্তের মাথায় হাত

বাজারে দিনের পরদিন বেড়ে চলেছে কাঁচা মালের দাম। ফলে পণ্য পরিবহনের খরচ বেড়ে চলেছে অনেকটাই। আর এই বর্ধিত খরচের কিছু অংশ ক্রেতাদের কাঁধে তুলে দিতে চলেছে দীর্ঘমেয়াদি ভোগ্যপণ্য সংস্থাগুলো। আর সেই কারণেই নতুন বছরের শুরু থেকেই বাড়তে চলেছে ফ্রিজ ও এসির দাম।

শুধু তাই নয় জানুয়ারী থেকে মার্চ পর্যন্ত এই ধরণের ভোগ্যপণ্য গুলির মূল্যবৃদ্ধি আরও হতে পারে বলে জানিয়েছে সংস্থা গুলি। দামবৃদ্ধির তালিকায় যোগ হতে পারে ওয়াশিং মেশিন ও সিলিং ফ্যানও।

ভোগ্যপণ্য সংস্থাগুলির সংগঠন কনজিউমার ইলেকট্রনিক্স অ্যান্ড অ্যাপ্লায়েন্সেস ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনর (সিয়ামা) প্রেসিডেন্ট এরিক ব্র্যাগানজা জানিয়েছেন, জানুয়ারি-মার্চ ২০২২ পর্যন্ত দাম ৫-৭ শতাংশ বাড়তে চলেছে দাম ৷ ফেস্টিভ সিজনের জন্য বিভিন্ন প্রোডাক্টের দাম বৃদ্ধি পিছিয়ে দেওয়া হয়েছিল ৷ তবে এখন দাম বাড়ানো ছাড়া আর কোনও উপায় নেই ৷ প্যানাসনিক আগেই তাদের এসির দাম ৮ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দিয়েছে ৷ কাঁচামাল ও পণ্য পরিবহণের দাম বৃদ্ধির একটা অংশ ক্রেতাদের কাঁধে তুলে দিতে চলেছে বেশ কয়েকটি ভোগ্যপণ্য সংস্থা।

প্রসঙ্গত, মধ্যবিত্তের অনেকেরই শখ ও পরিজন থাকে রান্না ঘরে একটা ফ্রিজ কেনার। কিন্তু সংস্থার গুলোর দাম বাড়ানোর ফলে পকেটে চাপ পড়বে অনেকের। একদিকে বাড়ছে বেকারত্বের হার অপরদিকে জিনিসপত্রের মূল্যবৃদ্ধি। সবমিলিয়ে সাঁড়াশি চাপে পড়ার মতো অবস্থায় রয়েছে এখন মধ্যে বিত্ত।

Back to top button