অর্থনীতি

সাবধান! ৪০ কোটি গ্রাহককে সতর্ক করল STATE BANK, বন্ধ হয়ে যেতে পারে এই পরিষেবা

প্রযুক্তি বদলেছে দেশের এখন বেশিরভাগ আর্থিক লেনদেনের ক্ষেত্রে প্যানকার্ড ও আধারকার্ড এই দুইয়ের সংযুক্তি আবশ্যক। তবে এমন অনেকেই আছেন যারা এই কাজটি করেন না। এবিষয়ে দেশের বৃহত্তম রাষ্ট্রয়ত্ত ব্যাঙ্ক এসবিআই (sbi) গ্রাহকদের সতর্ক করেছে। তারা বলেছে যে, গ্রাহকদের অবশ্যই এই পদ্ধতি অনুসরণ করতে হবে। না হলে তাঁদের পরিষেবা বন্ধ হয়ে যাবে।

এই বিষয়টি নিয়ে এসবিআই (sbi) ব্যাঙ্কের তরফ থেকে টুইট করে জানান যে, সুযোগ শুধুমাত্র ২০২২-এর ৩১ মার্চ পর্যন্ত। এছাড়াও ব্যাঙ্কের তরফ থেকে গ্রাহকদের উদ্দেশে করে বলা হয়েছে যে, “অসুবিধা এড়াতে এবং নিরবচ্ছিন্ন পরিষেবা পেতে তাঁর যেন প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্ত করেন। সময় মতো প্যান ও আধার সংযোগ করলে তাঁরা অসুবিধা এড়িয়ে যেতে পারবেন।

তাহলে জেনেনিন কিভাবে প্যানকার্ড ও আধারকার্ড লিঙ্ক করবেন

প্রথমে প্যানকার্ড ও আধারকার্ড লিঙ্ক করতে আয়কর দফতরের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। https://eportal.incometax.gov.in/iec/foservices/#/pre-login/bl-link-aadhaar

সেখানে গিয়ে প্যান নম্বর লেখার পাশাপাশি আধার নম্বর উল্লেখ করতে হবে।

আধারে যে নাম রয়েছে তা লিখতে হবে।

মোবাইল নম্বর উল্লেখ করতে হবে।

এরপর যদি আধার কার্ডে শুধুমাত্র জন্মের বছর থাকে, তবে সেই মতো বাক্সে টিক দিতে হবে।

এসএমএস-এর মাধ্যমেও প্যান ও আধার লিঙ্ক করা যায়। সেক্ষেত্রে মোবাইলের ম্যাসেজ বক্সে UIDPAN লিখে স্পেশ দিয়ে ১২ সংখ্যার আধার নম্বর উল্লেখ করে ফের স্পেশ দিয়ে ১০ ডিজিটের প্যান নম্বর উল্লেখ করে 567678 কিংবা 56161 নম্বরে পাঠিয়ে দিতে হবে।

Back to top button