অর্থনীতিটেক নিউজ

Automobile: ৪ মিনিটের চার্জে ১০০ কিলোমিটার চলবে এই গাড়ি, জেনেনিন আরো বিশেষ ফিচার

কয়েকমাস আগেই আন্তর্জাতিক বাজারে আত্মপ্রকাশ করেছে কিয়া ইভি৬। এবার ভারতে আনুষ্ঠানিক ভাবে লঞ্চ হলো কিয়া ইভি৬ (Kia EV6) ইলেকট্রিক ক্রসওভার। দু’টি ভ্যারিয়েন্টে ভারতে আত্মপ্রকাশ করেছে কিয়ার এই ফ্ল্যাগশিপ বৈদ্যুতিক গাড়ি জিটি লিন আরডব্লিউডি ও জিটি লিন এডব্লিউডি (GT Line RWD ও GT Line AWD)।

কিয়া ইভি৬-এর ডিজাইন যতটা ফিউচারিস্টিক, ফিচারগুলো ততটাই মডার্ন। মাল্টি-কলিশন ব্রেকিং, লেন কিপ অ্যাসিস্ট, ব্লাইন্ড স্পট কলিশন ওয়ার্নিংসহ নানা অ্যাডভান্সড ড্রাইভার অ্যাসিস্ট্যান্ট সিস্টেম থাকছে।

এছাড়াও মিলবে ডুয়েল ১২.৩ ইঞ্চি ডিসপ্লে, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, টায়ার প্রেশার মনিটারিং সিস্টেম, মাল্টি ড্রাইভ মোড, ওয়্যারলেস স্মার্টফোন চার্জার, ৬০টির বেশি কিয়া কানেক্ট ফিচার, অগমেন্টেড রিয়েলিটি হেডস আপ ডিসপ্লে, আটটি এয়ারব্যাগ, ৩৬০ ডিগ্রি ক্যামেরা, রিয়ার পার্কিং সেন্সর, ইলেকট্রিক সানরুফ, প্রভৃতি।

জিটি লিন আরডব্লিউডি ও জিটি লিন এডব্লিউডির মধ্যে পার্থক্য একটাই। আর সেটা হল ড্রাইভট্রেন। RWD (রিয়ার হুইল ড্রাইভ) ভার্সনে কিয়া ইভি৬ একটিই মোটর পেয়েছে। যা ২২৫ বিএইচপি শক্তি ৩৫০ এনএম টর্ক উত্‍পন্ন হবে। আর AWD (অল হুইল ড্রাইভ) ভ্যারিয়েন্টে গাড়িকে শক্তি যোগাবে দু’টি মোটর। সম্মিলিত ভাবে যা ৩২১ বিএইচপি ক্ষমতা ৬০৫ এনএম টর্ক জেনারেট করবে। গাড়িটি প্রতি ঘন্টায় ০-১০০ কিলোমিটার গতিবেগ মাত্র ৩.৫ সেকেন্ডে তুলতে পারবে।

দু’টি মডেলেই ৭৭.৪ কিলোওয়াট ক্ষমতার ব্যাটারি রয়েছে। আরডব্লিউডির ক্ষেত্রে এর রেঞ্জ হবে ৫২৮ কিলোমিটার। অর্থাত্‍ ব্যাটারি চার্জে পরিপূর্ণ থাকলে আনুমানিক অতটা পথ যেতে পারবে। আর এডব্লিউডির ক্ষেত্রে ডুয়াল মোটর থাকায় রেঞ্জ অনেকটাই কম। একচার্জে ৪২৫ কিলোমিটার যেতে পারবে গাড়িটি।

ব্যাটারিতে থাকছে আল্ট্রা ফাস্ট চার্জিং অপশন। ১০০ কিলোমিটার পথ চলার জন্য প্রয়োজনীয় চার্জ হতে সময় লাগবে ৪.৫ মিনিট। এর সঙ্গে ৫০ কিলোওয়াট, ১৫০ কিলোওয়াট এবং ৩৫০ কিলোওয়াট ডিসি ফাস্ট চার্জার পাওয়া যাবে। যা দিয়ে ১০-৮০% চার্জ করতে যথাক্রমে ৭৩ মিনিট, ৪০ মিনিট, ও ১৮ মিনিট সময় লাগবে।

এরই মধ্যে ৩৫০-এর বুকিং পেয়েছে কিয়া ইভি৬। যা সংস্থার কল্পনার চেয়েও বেশি। ডেলিভারি শুরু হবে সেপ্টেম্বর থেকে কলকাতা-সহ দেশের ১২টি শহরে ১৫টি ডিলারশিপে উপলব্ধ হবে এই গাড়ি। ভারতীয় মুদ্রায় জিটি লিন আরডব্লিউডির দাম ৫৯ লাখ ৯৫ হাজার এবং জিটি লিন এডব্লিউডির দাম ৬৪ লাখ ৯৫ হাজার টাকা রাখা হয়েছে।

Back to top button