অর্থনীতি

মুনাফার আশায় ব্যবসায়ীদের ‘অসাধু’ উপায় অবলম্বন, ভারতীয় চা ফেরত পাঠাল একাধিক দেশ

কোভিডের মহামারিজনিত পরিস্থিতি কাটিয়ে কিছুটা চাঙা হচ্ছিল ভারতের চা রপ্তানির বাজার। আবারও তাতে বড় আঘাত এলো। এবার বিভিন্ন দেশ ভারতীয় চায়ের চালান গ্রহণে অস্বীকৃতি জানাল।

মাত্রাতিরিক্ত কীটনাশক ও রাসায়নিক দেওয়ার অভিযোগে দেশীয় ও আন্তর্জাতিক বাজারে ভারতের একাধিক চায়ের চালান বাতিল হয়েছে।

শুক্রবার ইন্ডিয়ান টি এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন-এর চেয়ারম্যান অংশুমান কানোরিয়া এ কথা জানান।

শ্রীলঙ্কায় অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের জেরে সারা বিশ্বের চায়ের বাজারে একটি শূন্যস্থান তৈরি হয়েছিল। সে সুযোগে ভারতীয় টি বোর্ড রপ্তানি বৃদ্ধির উদ্যোগ নেয়।

ইন্ডিয়ান টি এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন-এর চেয়ারম্যান অংশুমান কানোরিয়া জানান, অস্বাভাবিক উচ্চহারে কীটনাশক ও রাসায়নিক রয়েছে-এমন চা কিনতে চায় না বেশির ভাগ ক্রেতা।

পরিসংখ্যান বলছে-২০২১ সালে ভারত ১৯ কোটি ৫৯ লাখ কেজি চা রপ্তানি করেছিল। ভারতের চা মূলত ইরান ও কমনওয়েলথভুক্ত দেশগুলোতে যায়। বেশির ভাগ দেশই ভারতীয় চা আমদানির আগে সব দিক খতিয়ে দেখে। সে ক্ষেত্রে আন্তর্জাতিক বাজারে যে মান রয়েছে, তা দেশগুলো অনুসরণ করে থাকে। আন্তর্জাতিক বাজারে এ মান ভারতের খাদ্য নিরাপত্তা ও মান নিয়ন্ত্রণকারী সংস্থা-এফএসএসএআই’র আইনের চেয়েও কঠোর।

এদিকে, ভারতে অনেকে এফএসএসএআই’র নিয়মকে শিথিল করার পক্ষে। কিন্তু, এতে করে চা বিপণন বাজারে খারাপ বার্তা যেতে পারে বলে মনে করছেন ইন্ডিয়ান টি এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন-এর চেয়ারম্যান। কারণ, একাধিক দেশে চাকে স্বাস্থ্যকর পানীয় হিসেবে গণ্য করা হয়।

Back to top button