বিনোদন

Weather: আগামী ৪৮ ঘন্টায় ফের দক্ষিণবঙ্গে শুরু হতে চলেছে লাগাতার বৃষ্টি, সতর্কতা জারি উত্তরবঙ্গেও

নিম্নচাপের রেশ কেটে গিয়েছে গত কয়েকদিনের মধ্যেই। সূর্যের প্রচন্ড তাপে নাজেহাল বঙ্গবাসী। পুজোর আর মাত্র কয়েকদিন বাকি, শরৎ এর আগে একটা ভ্যাপসা গরম লেগেই থাকে। এটাই ঋতু পরিবর্তনের নিয়ম। বিশেষ করে পুজোর আগে বৃষ্টি বা পুজোর সময় বৃষ্টি হোক এমনটা কেউই চায় না। কিন্তু, আবহাওয়া অফিস বলছে আবার বৃষ্টি হবে।

হওয়া অফিসের দেওয়া তথ্য অনুযায়ী, বঙ্গোপসাগরের উপর ঘনীভূত হচ্ছে একটি নিম্নচাপ। এই নিম্নচাপের জেরে আগামী শনিবার থেকে লাগাতার বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়।

সূত্রের খবর, এই নিম্নচাপ রবিবার আরো বেশি ঘনীভূত হবে। আর নিম্নচাপ ঘনীভূত হয় মানেই বৃষ্টি। উত্তর ও মধ্য বঙ্গোপসাগরের উপর তৈরি নিম্নচাপের জেরে সমুদ্রে ঢেউয়ের উচ্চতা বৃদ্ধি পাবে, জল স্ফীতি হবে। এর জন্য আগাম সতর্কতা মূলক জারি হয়েছে মৎস্যজীবীদের আগামী শনিবারের মধ্যে ফিরে আসা উচিত। কারণ, এই নিম্নচাপের প্রভাবে শনিবার থেকেই সমুদ্র উত্তাল হতে শুরু করবে। আগামী মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

এই নিম্নচাপের জেরে আগামী সপ্তাহের সোমবার ও মঙ্গলবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে লাগাতার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়াও, পশ্চিম উপকূলবর্তী এলাকাগুলোতেও বৃষ্টির পরিমাণ বাড়বে বলে আশঙ্কা। পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর এবং ঝাড়গ্রামে অতি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যারা কলকাতায় রয়েছেন, তাদের জন্য সুখবর হল, এক্ষুনি বৃষ্টির সম্ভবনা প্রবল নয়, তবে দুপুরের পর থেকে আকাশ হালকা মেঘাচ্ছন্ন থাকবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকার দরুন গরমের কচকচানি থাকবে। তবে, খবর বলছে কলকাতা ও তার আশপাশের কিছু জায়গায় হালকা বৃষ্টি হতে পারে।সতর্কতা জারি করা হয়েছে উত্তরবঙ্গেও।

Back to top button