বিনোদন

হলিউড সিনেমা কপি করেই বলিউডে সুপার-ডুপারহিট হয় এই সিনেমাগুলি, দেখেনিন তালিকা

বলিউড সিনেমা গুলি এককথায় সুপার ডুপারহিত। তবে জানেন কি, বলিউডের পরিচালকেরা হলিউড থেকে গল্প নিয়ে অনায়াসে হুবহু টুকে দিচ্ছেন নিজের ছবিতে।তবে টলিউডেও একই রকম। দক্ষিণী ছবি থেকে হুবহু বাংলা ছবি তুলে আনছে টলিউড। তাহলে জেনে নেওয়া যাক বলিউডের ছবিগুলির মধ্যে কোনটি কোন হলিউড ছবি থেকে টোকা হয়েছে।

মুন্নাভাই এমবিবিএস: ১৯৯৮ সালের হলিউড ছবি “প্যাচ অ্যাডামস” এর অনুপ্রেরণায় রাজকুমার হিরানি এই ছবিটি বানিয়েছিলেন। এই ছবিটি একটি সত্য ঘটনা অবলম্বনে বানানো হয় হলিউডে। অথচ রাজকুমার হিরানি এই ছবিকে সেলফ ক্রিয়েশন হিসেবেই উল্লেখ করেন!

বাজিগর: হলিউড ছবি A Kiss Before dying (১৯৯১) এর থেকে হুবহু কপি করে শাহরুখ কাজল অভিনীত ‘বাজিগর’ তৈরী করা হয়েছে ।

দুশমন: হলিউড ছবি আই ফর দ্য আই ( Eye For The Eye, ১৯৯৬) এর অনুপ্রেরণা থেকে নির্মাণ করা হয়েছে কাজল, আশুতোষ রানা, সঞ্জয় দত্ত অভিনীত সাইকোলজিক্যাল থ্রিলার “দুশমন”।যা বলিউডে সুপার ডুপার হিট।

অগ্নিপথ: ১৯৯০ শালে অমিতাভ বচ্চন অভিনীত “অগ্নিপথ” ছবিটিও বলিউডে সুপারহিট । এই ছবিটি হলিউড ছবি “স্কারফেস”র সিপিআই করে তৈরী । এই ছবিটি অবার ২০১২ সালে রিমেক হয়। সেই ছবিতে অভিনয় করেছিলেন বলিউড অভিনেতা হৃত্বিক রোশন।

কোই মিল গেয়া : বিশ্ব বিখ্যাত স্কাই-ফাই পরিচালক স্পিল-বার্গের “ইটি” ছবির নকল বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, “ইটি” কিন্তু সত্যজিৎ রায়ের বঙ্কুবাবুর বন্ধু গল্প দ্বারা অনুপ্রাণিত! যা হলিউড পরিচালক নিজেই জানিয়েছেন।

দোস্তানা: অভিষেক বচ্চন, জন আব্রাহাম এবং প্রিয়াঙ্কা চোপড়া অভিনীত “দোস্তানা” হলিউড ছবি ”নাও আই প্রোনাউন্স ইউ চাক অ্যান্ড ল্যারি” থেকে নেওয়া। যা বলিউডে সুপারহিট।

চক দে ইন্ডিয়া: হলিউড ছবি “মিরাকল” ছবিতে কার্চ রাসেলের বক্তৃতাকেই হুবহু হিন্দিতে নকল করা হয়েছে শাহরুখ খান অভিনীত চক দে ইন্ডিয়া।

 

Back to top button