বিনোদন

যৌনকর্মীর ভূমিকায় দুর্ধর্ষ অভিনয় আলিয়া ভাটের, মুক্তি পেলো ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’র টিজার

ষাটের দশকে মুম্বাই কাঁপতো একটি নামেই আর সেই নাম হলো গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি। এক নামেই কাঁপতো মুম্বাইয়ের ডন-মাফিয়াদের হৃদয়। তৎকালীন মুম্বাইয়ের এক নামি যৌনপল্লী কামাথিপুরের মহিলা ছিলেন গাঙ্গুবাঈ। সেই সময় অনেকের কাছেই তিনি ‘মুম্বাই মাফিয়া কুইন’ নামে পরিচিত। যার অনুমতি না থাকলে মুম্বাইয়ের সেই অন্ধকার গলিতে ঢোকা নিষিদ্ধ ছিল কাক -পক্ষীরও। স্বামী মাত্র ৫০০ টাকার বিনিময়ে তাকে সেখানে রেখে যাওয়ার পর নিজের প্রখর বুদ্ধি ও অসীম ক্ষমতা খাটীয়ে নিজেকে তৈরী করেছিলেন একজন মারকুটে নেত্রী হিসেবে। নিষিদ্ধ পল্লী থেকে যাত্রা শুরু করে রাজনীতির ময়দানে নামার জার্নিটা খুব সহজ ছিল না গাঙ্গু বাইয়ের আর এবার সেই চরিত্রের অভিনয় করেছেন বলিউডের জনপ্রিয় নায়িকা আলিয়া ভাট।

ছবিটির পরিচালনায় আছেন বলিউডের নামি পরিচালক সঞ্জয়লীলা বানশালী। সম্প্রতি মুক্তি পেয়েছে এই সিনেমার টিজার। আলিয়া এর আগে ‘গাল্লি বয়’ ও ‘রাজি’ সিনেমায় অভিনয় করে নিজের অভিনয় ক্ষমতা প্রমান করেছেন। আর এবার ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’তেও নিজের জাত চেনালেন আলিয়া।

মুক্তিপ্রাপ্ত টিজারেই আলিয়া পরিচয় দিলেন তার অভিনয়ের। সিনেমার শুটিং শুরু হওয়ার আগেই চরিত্রের সাথে মিশে যেতে মুম্বাইয়ের ময়দানে নিজেই নেমে পড়েছিলেন আলিয়া। বানশালির কথামতো করেছেন বিভিন্ন হোমওয়ার্ক। শুটিংয়ের আগেই মন দিয়ে শিখেছেন যৌনকর্মীদের ভাষা।গাঙ্গু চরিত্রের সাথে মিশে যাওয়ার জন্য আলিয়া শিখেছেন কাঠিয়াওয়াড়ি ভাষাও।

জনপ্রিয় লেখক হুসেইন জাইদির রচিত ‘মুম্বই মাফিয়া কুইন’ বই অবলম্বনেই তৈরী করা হয়েছে ‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি। সিনেমায় দেখানো হবে কিভাবে গাঙ্গুবাঈ কামাথিপুরে যৌনপল্লী গড়ে তোলেন। আর এই পতিতাপল্লীর সাহায্যেই গাঙ্গুবাঈ পৌঁছে যান রাজনীতির একদম কেন্দ্রবিন্দুতে। আর সেই গল্পই দক্ষতার সাথে তুলে ধরেছেন ‘রামলীলা’ ও ‘পদ্মাবৎ’ খ্যাত পরিচালক সঞ্জয় লীলা বানসালি। আগামী ৩০ জুলাই সিনেমাটি মুক্তি পেতে চলেছে সিনেমা হলে।

Back to top button