বিনোদন

খুদেশিল্পী দিয়ে অভিনয় করানোর উপর জারি হল কড়া নির্দেশিকা, উদ্বিগ্ন স্টুডিওপাড়া

বাংলা সিরিয়াল ইন্ডাস্ট্রিতে নায়ক, নায়িকা, ভিলেন বা অন্যান্য চরিত্রের পাশাপাশি ছোট ছোট অভিনেতা-অভিনেত্রীরাও দর্শকদের কাছে বেশ জনপ্রিয়। বেশিরভাগ সময়, শোতে খুদেরা উপস্থিতি এটিকে দর্শকদের কাছে আরও আকর্ষণীয় করে তোলে।

স্টার জলসা ও জি বাংলার ধারাবাহিকের মধ্যে এখন বেশ কিছু ধারাবাহিকে শিশু দের নিয়ে অভিনয় করা হচ্ছে। পঞ্চমী, অনুরাগের ছোঁয়া থেকে শুরু করে জগদ্ধাত্রী, মিঠাই, সিরিয়ালে রয়েছেন এই শিশু অভিনেতারা। তারা না থাকলে যেন দর্শকদের সেই এপিসোডগুলি দেখতেও ভাল লাগে না।

তবে সম্প্রতি শিশু অধিকার সংরক্ষণের জন্য জাতীয় কমিশন শিশুদের চিকিৎসার জন্য কঠোর নির্দেশিকা জারি করেছে। অনেক ছোট শিল্পী এখন বাংলা ধারাবাহিকে কাজ করছেন। প্রাপ্তবয়স্কদের মতো, তাদের এখন দিনে প্রায় 9 ঘন্টা কাজ করতে হয়। এতে তাদের শৈশব বিঘ্নিত হচ্ছে, এমনটাই মত এই সংস্থার।

এই সংগঠনটি শিশু অভিনেতাদের ছোটবেলা থেকেই ফুলটাইম কাজ করার অনুমতি দেওয়ার বিরোধিতা করে। এ বিষয়ে সম্প্রতি বেশ কিছু নির্দেশনা জারি করা হয়েছে। এটি সুপারিশ করা হয়েছিল যে শিশুদের সাথে কাজ দিনে 5 ঘন্টার বেশি হওয়া উচিত নয়। এছাড়াও, শিশু অভিনেতাকে চিত্রগ্রহণের তিন ঘন্টা পরে একটি প্রয়োজনীয় বিরতি নিতে হবে।

উপরন্তু, বাচ্চাদের প্রাপ্তবয়স্কদের উপস্থিতিতে সেটে অনুপযুক্ত বা মানসিকভাবে ক্ষতিকারক সামগ্রীর সংস্পর্শে আসা উচিত নয়। এটি উল্লেখ করা উচিত যে শিশু অভিনেতাদের বৈশিষ্ট্যযুক্ত শোগুলি বর্তমানে সেটে দিনের বেশিরভাগ সময় কাটায়। সেখানে পড়াশোনা করায় তাদের খেলাধুলা করতে হয়।

তবে নতুন নিয়মের ফলে বাংলা সিরিয়াল ইন্ডাস্ট্রিতে বড় ধরনের পরিবর্তন আসবে। শিশুদের পাঁচ ঘণ্টার বেশি রাখা উচিত নয়। তাই বাংলা সিরিয়াল অনেক গুরুত্ব দিতে পারে। দুই খুদে সোনা ও রূপাই প্রধান আকর্ষণ। নতুন নিয়ম সিরিজে পরিবর্তন আনবে কিনা তা এখনও জানা যায়নি।

Back to top button