বিনোদন

শীঘ্রই চার হাত এক হতে চলেছে, স্বামীর সাথে আইবুড়ো ভাত খেলেন গায়িকা ইমন

বাঙালিদের বিয়েতে নানারকম রীতি। বাঙালিদের মধ্যে আইবুড়ো ভাত ছাড়া যেন বিয়ে অসম্পূর্ণই থেকে যায়। হিন্দুদের মধ্যে গায়ে হলুদ,জল ভরা, পুকুর নিমন্ত্রণ, সিঁদুর দান, গাঁটছড়া বাঁধা এসব যেমন আছে তেমনি আইবুড়ো ভাত খাওয়ার ও একটা রীতি রয়েই গেছে। বিয়ের আগে মেয়ে আর হবু জামাইকে পছন্দের রান্না করে খাওয়ানোর প্রচলন আগে থেকেই আছে। কিন্তু আগেকার অনুষ্ঠান গুলিতে মাংস পরিবেশন করতে হতো না। ডাল, পাঁচ রকম ভাজা, মাছ, ভাত, চাটনি, দই, মিষ্টি এসবই দেওয়া হতো। এখন যুগ পাল্টে গেছে। তাছাড়া অনেকেই এখন বড়ো বড়ো রেস্তোরাতে আইবুড়ো ভাতের অনুষ্ঠান সেরে নেন। কিন্তু জনপ্রিয় গায়িকা ইমন চক্রবর্তীর আইবুড়ো ভাত কিন্তু একদম নিয়ম মেনেই হয়।

গায়িকা ইমন হবু বরকে পশে বসিয়ে জমিয়ে উপভোগ করলেন আইবুড়ো ভাতের অনুষ্ঠান। তবে বিয়ের ডেট এখনো পাকাপাকি ভাবে কিছু বলেননি কিন্তু বোঝা যাচ্ছে আর বেশি দেরি নেই খুব কাছেই চলে আসছে সেই দিন। এদিন ইমনের পরনে ছিল হালকা গোলাপি শাড়ী, মাথায় বড় লাল টিপ্ এবং মানানসই গয়না। অন্যদিকে নীলাঞ্জনের পরনে ছিল লাল পাঞ্জাবি। আর কাঁসার থালায় সাজানো ছিল ভাত, পাঁচ রকম ভাজা, মাছের মাথা দিয়ে ডাল, দুরকম মাছের রেসিপি। তার মধ্যে একটি মনে হয় ইলিশ।

বাঙালিদের রীতি অনুযায়ী খাওয়া-দাওয়ার আগেই আশীর্বাদের পালা। পরিবারের গুরুজনেরা ধানদূর্বা দিয়ে আশীর্বাদ করেন হবু দম্পতিকে।যদিও তাদের আইনত বিয়ে হয়ে গেছে কিন্তু সামাজিক ভাবে এখনো কোনো অনুষ্ঠান হয় নি। যাই হোক এদিন আইবুড়ো ভাত খাওয়ার বেশ কয়েকটি ছবি পোস্ট করেন ইমন। আর ক্যাপশনে লিখলেন,’নতুন শুরুর দিকে। পরিবারের সঙ্গে শুরু হলো আইবুড়ো ভাত ।

এর পাশাপাশি নিজেদের জন্য একটি নাম ও ঠিক করে ফেলেছেন ইমন। নীলাঞ্জন এর নীল আর ইমন এর মন দিয়ে বেঁধেছেন’নিলামন’।বেশ খুশিতে আছেন এই দম্পতি। নিজেদের নতুন জীবনের স্বপ্ন নিয়ে এগিয়ে যাচ্ছে।

Back to top button