বিনোদন

৪০-এও সিঙ্গেল রেখা, তবুও যে কারণে এখনো সিঁদুর পরেন এই অভিনেত্রী, জেনেনিন সেই গোপন তথ্য

বলিউডের একজন জনপ্রিয় ও কালজয়ী অভিনেত্রী হলেন ভানুরেখা গণেশা। যিনি সিনেমা প্রেমীদের কাছে রেখা নামেই পরিচিত।  তাকে দেখলে এখনো মনে হবে যে মানুষের বয়স মাত্র একটি সংখ্যা ছাড়া কিছুই নয়। কারণ যতদিন যাচ্ছে তার রূপ যেন ফুটে উঠছে।

বিধবা হওয়ার পর এই নায়িকা আর বিয়ে করেননি তবুও এই অভিনেত্রীকে সবসময় দেখা যায় মাথায় সিঁদুর পরে থাকতে। আর এই নিয়ে মানুষের মনে বাধে রহস্য ?
সত্তরের দশকের জনপ্রিয় এই অভিনেত্রী খবরের শিরোনামে এসেছিলেন অভিনয় দক্ষতা ছাড়াও বলিউডের মেগাস্টার অমিতাভ বচ্চনের সাথে সম্পর্ক থাকার কারণে। আর সেই সময় বিভিন্ন ফিল্মি পত্রিকা গুলোর আলোচ্য বিষয় হয়ে উঠেছিল অমিতাভ ও রেখার প্রেম। কিন্তু পরবর্তী সময়ে অমিতাভ বচ্চন যখন জয়া ভাদুড়ী কে বিয়ে করেন তার পর থেকেই তাদের মধ্যে দেখা যায় দুরুত্ব।

অপরদিকে ভারতের গোড়া হিন্দু পরিবারের মেয়ে রেখা বিয়ের পর বিধবা হয়েছেন অনেকদিন আগেই। আর ভিতরপর তার যে আবার বিয়ে হয়েছে সে কথা শোনাও যায়নি। কিন্তু তা সত্ত্বেও রেখার সিঁথিতে সিঁদুর দেখা যায় আর তাই নিয়েই সিনেমা প্রেমীদের মনে ওঠে প্রশ্ন। আর এই বিষয় নিয়ে বলিউডের অন্দরে প্রচলিত আছে বিভিন্ন রকমের কথাও।

রেখার এই মাথায় সিঁদুর পড়ার বিষয় নিয়ে বলিউডের প্রবীণ অভিনেতা পুনিত ইসারের স্ত্রী তথা রেখার সবথেকে পুরোনো বান্ধবী দীপালি এক সাক্ষাৎকারে দাবি করে জানান ‘‘রেখা আজও অমিতাভের জন্যই সিঁদুর পরেন।’

৭০ এর দশকের জনপ্রিয় আর এক জুড়ি নিতু ও ঋষি কাপুরের বিয়ের অনুষ্ঠানেও রেখাকে দেখা যায় সিঁদুর পরেই যেতে। সেদিন তার পরনে ছিল সাদা শাড়ি কিন্তু মাথায় ছিল সিঁদুর। আর তার মাথায় এই সিঁদুর দেখেই সেখানে উপস্থিত অতিথি রা শুরু করেন বিভিন্ন রকম গুঞ্জন পূর্ণ গল্প। ঋষি -নিতুর বিয়ের অনুষ্ঠানে সেই সময় যোগ দিয়েছিলেন অমিতাভ -জয়াও। ‘রেখা: দ্য আনটোল্ড স্টোরি’ বইতে সেই ঘটনার বর্ণনা দিয়েছেন ইয়াসের ওসমান।

যদিও পরবর্তীতে রেখা এক সাক্ষাৎকারে সেই দিনের ঘটনা সম্পর্কে বলেন ‘‘আমি সরাসরি একটি সিনেমার শুটিং থেকে সেখানে গিয়েছিলাম। আর মানুষের প্রতিক্রিয়া কেমন হবে তা নিয়ে আমার কোনো মাথাব্যথা ছিল না। আমার কাছে এটি ভালোই লাগছিল। সিঁদুর আমাকে মানায়।’

এছাড়া রেখা তার আত্মজীবনীতে উল্লেখ করেছেন যে তিনি যখন ১৯৮২ সালে ‘উমরাও জান’ সিনেমার জন্য ভারতের জাতীয় চলচিত্র পুরুস্কার জেতেন তখন তাকে তৎকালীন রাষ্ট্রপতি নীলম সঞ্জীব রেড্ডি তাকে মাথায় সিঁদুর প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন ‘‘আমি যে শহর থেকে এসেছি, সেখানে সিঁদুর পরা একটি ফ্যাশন।’

Back to top button