বিনোদন

নিজের গাওয়া গান কখনোই শুনতেন না লতা মঙ্গেশকর

৯২ বছর বয়সে পথচলা থামল উপমহাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকরের । ৭০ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে ৩৬টি ভাষায় হাজারের বেশি গান গেয়েছেন ভারতের নাইটিঙ্গেল খ্যাত এই শিল্পী। প্রখ্যাত এই সংগীতশিল্পীর বর্ণাঢ্য ক্যারিয়ারে কয়েকটি অজানা তথ্য তুলে ধরা হলো আজকের পত্রিকার পাঠকদের জন্য:

নিজের গান শুনতেন না লতা মঙ্গেশকর
বলিউড হাঙ্গামাকে দেওয়া সাক্ষাৎকারে প্রখ্যাত এই শিল্পী জানিয়েছিলেন, নিজের গাওয়া গান শোনেন না তিনি। কারণ তাঁর মনে হতো নিজের গান দ্বিতীয়বার শুনলে শত ভুল ধরতে পারবেন তিনি।

লতা মঙ্গেশকরের প্রথম গান সিনেমা থেকে বাদ দেওয়া হয়েছিল
লতা মঙ্গেশকরের প্রথম গান সিনেমা থেকে বাদ দেওয়া হয়েছিল। ‘নাচু ইয়া গাড়ে, খেলু সারি ম্যায় হউস ভারি’ শিরোনামের গানটি মারাঠি সিনেমা ‘কিতি হাসাল’-এর জন্য গাওয়া হয়েছিল। তবে শেষ পর্যন্ত গানটি সিনেমা থেকে বাদ দেওয়া হয়।

গান রেকর্ডের সময় অজ্ঞান হয়ে পড়েছিলেন লতা মঙ্গেশকর
একবার গান রেকর্ডের সময় অজ্ঞান হয়ে পড়েন লতা মঙ্গেশকর। সুরকার নওশাদের সঙ্গে একটি গান রেকর্ড করার সময় লতা একবার অজ্ঞান হয়ে যান। ফার্স্টপোস্টকে দেওয়া সাক্ষাৎকারে লতা নিজেই এমনটি জানিয়েছিলেন। তিনি বলেন, গ্রীষ্মের একটি বিকেলে আমরা একটি গান রেকর্ড করছিলাম। গ্রীষ্মে মুম্বাই কেমন হয় জানেন। সেই দিনগুলোতে, রেকর্ডিং স্টুডিওগুলোতে কোনো শীতাতপনিয়ন্ত্রণের ব্যবস্থা ছিল না। এমনকি ফাইনাল রেকর্ডিংয়ের সময় সিলিং ফ্যানটিও বন্ধ করা হয়েছিল। ওই সময় আমি অজ্ঞান হয়ে পড়েছিলাম।

Back to top button