বিনোদন

ইংরেজি ভাষা উচ্চারণ নিয়ে কটাক্ষ এক মহিলার, বাংলা ভাষায় যোগ্য জবাব দিলেন ‘শ্রীময়ী’-এর জুন আন্টি

বাংলা টেলিভিশনের জনপ্রিয় ‘শ্রীময়ী’র জুন আন্টি ওরফে উষসী চক্রবর্তী। সম্প্রতি তার ইংরেজি উচ্চারণ নিয়ে সোশ্যাল মিডিয়ায় করা হয় সমালোচনা। আর সেই আওমালোচনার জবাব জুন আন্টি ওরফে উষসী চক্রবর্তী দিলেন শুধু বাংলা উচ্চারণেই। তিনি সমালোচকদের জবাব দিয়ে দেন। বাংলা মিডিয়ামে পড়াশুনা করেও তার উচ্চশিক্ষায় যে কোনো বাধা হয়নি তও তিনি জানিয়েছেন ফলাও করে।

ঊষসীর এক ভিডিওর সাপেক্ষ এক নেটিজেন ঊষসীর কমেন্টস বক্সে লিখেছিলেন “আপনার ইংরাজি প্রোনানসিয়েশন হরিবল”।ওই নেটিজেনদের মন্তব্য স্বীকার করে নিয়েই উষশী লেখেন “হ্যাঁ, ঠিকই বলেছেন, বাংলা মিডিয়াম থেকে পড়েছি তো, সরকারি স্কুলে। ক্লাস সিক্স থেকে ইংরেজি ছিল তাই জন্যই বোধহয় উচ্চারণ তেমন শেখা হয়নি।” এখানেই থামেননি তিনি। বামফ্রন্ট নেতা এবং একইসঙ্গে বাবা শ্যামল চক্রবর্তীর প্রসঙ্গ টেনে এনে তাঁর সপাটে জবাব, “আসলে বাবার পয়সা ছিল না ইংরেজি স্কুলে ভর্তি করার মতো। মতাদর্শগত ভাবে বিশ্বাস করতেন সন্তানকে বাংলা স্কুলে পড়াবেন তাই সরকারি স্কুলেই পড়িয়ে ছিলেন।”

তিনি আরও লেখেন “সেন্ট জেভিয়ারস থেকে অর্থনীতির স্নাতক হয়েছি তারপর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। যতটুকু ইংরেজি জানি তাতে ফার্স্টক্লাস পেতে অসুবিধে হয়নি। এর পর যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে এমফিল করেছি মানবী বিদ্যাচর্চায়। সেখানে দ্বিতীয় স্থান পেয়েছিলাম। আপাতত পিএইচডি উপরিউক্ত বিশ্ববিদ্যালয় থেকেই জমা দিয়েছি। কিছুদিনের মধ্যেই আশা করি ডক্টরেট পাব।”

উষশী আরও মনে করিয়ে দেন যে এমফিল এবং পিএইচডি’র থিসিস লেখা বাংলাতেই। সেই সাথে তিনি আরও মনে করিয়ে দেন যে মাতৃভাষায় উচ্চ শিক্ষা অর্জন এখনো সম্ভব। এর পাশাপাশি তিনি সমালোচকদের জাৱ দিয়ে লেখেন মানবীবিদ্যা, স্নাতক, মতাদর্শ-র ইংরেজি তর্জমা। তিনি লেখেন “আপনার মাতৃভাষার ব্যুৎপত্তি নিশ্চয়ই ইংরেজির মতোই ভাল তাও জনস্বার্থে নীচে কিছু পরিভাষা দিয়ে দিলাম।” ঊষসীর এই জবাবে মুঘ্ধ হয়ে যান নেটিজেনদের অনেকেই। অনেকেই তার বাংলা ভাষায় উচ্চশিক্ষা অর্জন ও তার অভিনয় দক্ষতার প্রশংসা করেছেন।

ইংরেজি একটা language
Knowledge নয় – মাঝে মধ্যে কিছু মানুষ ভুলে যায় তার যোগ্য জবাব।❤️

@Ushasie Chakraborty

Posted by Bonno Apurba on Wednesday, 17 March 2021

Back to top button