বিনোদন

‘ইন্ডাস্ট্রি’ হয়েও নেই মনে অহংকার! নিজেকে নয়, এই বাঙালি অভিনেতাকেই সেরা মনে করেন প্রসেনজিৎ চ্যাটার্জি

বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির (টলিউড) সেরা অভিনেতাদের কথা বলতে গেলে প্রসেনজিৎ চ্যাটার্জির নাম উঠে আসে। তারকা সন্তান হলেও তার অসামান্য অভিনয় দর্শকমহলে বিশেষ পরিচিতি তৈরি করেছে। টালিউড এবং জনসাধারণের হৃদয়ে চার দশক ধরে রাজত্ব করেছেন বুম্বাদা। এই অভিনেতা স্বাধীনভাবে একসময়ের বিলুপ্ত টলিউডকে তুলে ধরেন।

যদিও প্রসেনজিৎ ইন্ডাস্ট্রিতে এত বড় সাফল্য এনেছেন, বিতর্কও কম হয়নি। ব্যক্তিগত ও পেশাগত জীবনে বহু বিতর্কে জড়িয়েছেন তিনি। বুম্বাদার বিরুদ্ধে স্বজনপ্রীতি এবং ক্যারিয়ার শেষ করার অভিযোগ আনা হয়েছিল। যাইহোক, সেই অভিযোগগুলি ধূলিসাৎ হয়ে যাওয়ার পরে, তিনি এখনও সবার চোখে সেরা অভিনেতা।

তবে বাংলা চলচ্চিত্র শিল্পের বিকাশে প্রসেনজিতের অবদান যতই বিতর্কিত হোক না কেন, তা অস্বীকার করা যাবে না। যে কারণে অভিনেতা এখন ‘শিল্পপতি’ নামে পরিচিত। অনেকের কাছে তিনি টলিউডের সেরা অভিনেতা। বুম্বাদার কাছে সেরা কে?

এক সাক্ষাৎকারে প্রসেনজিৎ নিজেই একবার তাঁর প্রিয় অভিনেতার নাম প্রকাশ করেছিলেন। কোনো দ্বিধা ছাড়াই তিনি বলেন, তাপস পালইই হবেন তার চোখে প্রধান অভিনেতা। হাজারো দর্শকের মতে তিনি সেরা অভিনেতা হলেও প্রসেনজিতের দৃষ্টিতে তাপস পাল সেরা অভিনেতা।

বুম্বাদা বললেন, ‘আমি সবাইকে একটা কথাই বলতাম। এখনও বলি, ওঁর (তাপস পাল) অভিনয় দারুণ’। অভিনেতার এই বক্তব্যের ভিডিও তুমুল ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। প্রসঙ্গত, তাপস পালের মৃত্যুর পর তাঁর সঙ্গে তোলা একটি পুরনো ছবি পোস্ট করে শোকপ্রকাশ করেছিলেন প্রসেনজিৎ। অভিনেতা লিখেছিলেন, ‘বন্ধু, তুই শিল্পী ছিলিস। আর দেখিস, তোকে শিল্পী হিসেবেই মানুষ মনে রাখবে। আর মনে রাখবে তোর মুখের ওই হাসিটা। ভালো থাকিস বন্ধু’।

Back to top button