বিনোদন

ঐশ্বরিয়া ফিরিয়ে দিয়েছিলেন সুপারহিট সিনেমার অফার, সুযোগ পেয়ে বাজিমাত করেন বাকি নায়িকারা

বলিউডের অন্যতম এক জনপ্রিয় অভিনেত্রী হলেন ঐশ্বরিয়া রাই। প্রাক্তন এই বিশ্ব সুন্দরীর রূপ ও অভিনয় গুনে মুগ্ধ হয়েছে বলিউডের সিনেপ্রেমীরা। দেশ -বিদেশ জুড়ে রয়েছে তার লক্ষ অক্ষ ফ্যান। শুধু হিন্দি সিনেমাতেই নয় ঐশ্বরিয়া অভিনয় করেছেন বাংলা, তামিল ও ইংরেজি সিনেমাতেও। তার অভিনয় ক্যারিয়ারে রয়েছে একাধিক সুপারহিট সিনেমা। সেগুলির মধ্যে অন্যতম হলো ‘তাল’, ‘মুহব্বাতিন’, ‘হাম দিল দে চুকে সনম’, ‘দেবদাস’সহ আরও অনেক সিনেমা।

বলিউডে ক্যারিয়ারে শুরু থেকেই ঐশ্বরিয়া বেছে বেছে করতেন সিনেমাতে অভিনয়। আর সেই কারণেই অনেক সুপারহিট সিনেমা তার হাত ছাড়া হয়ে যায়। যদিও তার ওই সিনেমা গুলো ছেড়ে দেওয়ার পেছনে রয়েছে অনেক যুক্তি পূর্ণ কারণ। জেনে নেওয়া যাক ঐশ্বরিয়া রাইয়ের ফিরিয়ে দেওয়া সেই সিনেমা গুলির নাম –

রাজা হিন্দুস্তানি এবং দিল তো পাগল হ্যায়

ঐশ্বরিয়া এক সাক্ষাৎকারে বলেন যে তিনি প্রথম আমির খানের বিপরীতে অভিনয় করার জন্য ডাক পান। রাজা হিন্দুস্তানী সিনেমায় অভিনয়ের জন্য পরিচালক সবার প্রথম ঐশ্বরিয়া রাইকে অফার দেন কিন্তু সেই সময় বলিউডের আর এক নামি প্রযোজনা সংস্থা যশ রাজ্ ফিল্মসের থেকে অফার আসে ‘দিল তো পাগল হ্যায়’ সিনেমায় অভিনয়ের জন্য। আর তখনি দোটানায় পরে যান নায়িকা। শেষে ভাবতে ভাবতে দুটো সিনেমাই হাত ছাড়া হয়ে যায় নায়িকার।

কুচ কুচ হোতা হ্যায়বলিউডের ইতিহাসে একটি ব্লগবাসটার সিনেমার মধ্যে অন্যতম হলো কুচ কুচ হোতা হ্যায়। আর সেই সিনেমা নির্মাণ করতে গিয়ে করণ জোহর পড়েছিলেন অনেক সমস্যায়। অনেক নায়কই স্ক্রিপ্ট শুনে ফিরিয়ে দিয়েছিলেন করণ জোহরকে। আর সেই ফিরিয়ে দেওয়ার তালিকায় ছিলেন ঐশ্বরিয়া রাইও। এরপর ১৯৯৯ সালে এক সাক্ষাৎকারে ঐশ্বরিয়া জানান যে তিনি সেই সময় সিনেমায় নতুন আসলেও অনেকেই তাকে তুলনা করতেন সিনিয়র অভিনেত্রীদের সাথে তাই সেই সময় শারুখের বিপরীতে অভিনয় করার সুযোগ থাকলেও এড়িয়ে যান ঐশ্বরিয়া সমালোচনা থেকে বাঁচতে। আর সেই সিদ্ধান্তই কাল হয়ে দাঁড়ায় পরবর্তীতে সেই সিনেমায় তার চরিত্রে অভিনয় করেন রানী মুখার্জি।

চলতে চলতে

বলিউড বাদশা শাহরুখ খান নিজেই এই সিনেমায় অভিনয়ের জন্য বেছে ছিলেন ঐশ্বরিয়া রাই কে। মূলত তার ফ্যানদের চাহিদার কথা মাথায় রেখেই শারুখ -ঐশ্বরিয়া জুটি বেঁধেছিলো এই সিনেমাতে। ঐশ্বরিয়াও এই সিনেমায় অভিনয় করার সুযোগ পেয়ে বেশ খুশি হয়েছিলেন তবে শেষ পর্যন্ত সেই সিনেমা থেকে বাদ হয়ে যান ঐশ্বরিয়া। বলিউডের অন্দরে গুঞ্জন সেই সময় সালমান খানের সাথে প্রেমের সম্পর্ক ছিল ঐশ্বরিয়ার। সম্পর্কের টানা পোড়েনের মাঝেই শুটিং সেটা প্রায়ই হানা দিতেন সালমান খান ঐশ্বরিয়ার সাথে ঝগড়া করে সিনেমার কাজের পরিবেশ নষ্ট করতেন সালমান আর সেই ঝামেলার কারণেই পরিচালককে অভিনেত্রী বদলের কথা বলেন শারুখ খান। পরবর্তীতে সেই সিনেমা মুক্তি পেলে হয়ে যায় সুপারহিট।

উপরে উক্ত সিনেমা গুলি ছাড়াও ঐশ্বরিয়া আরও একাধিক সিনেমার ফার ফিরিয়ে দেন যা পরবর্তীতে সুপারহিট হয়। আর সেই সিনেমা গুলি হলো মুন্নাভাই এমবিবিএস, দোস্তানা, বির-জাড়া , ভুলভুলাইয়া।

 

 

Back to top button