বিনোদন

সুশান্তের পর সৌমিত্র চট্টোপাধ্যায়ের মোমের মূর্তি বানিয়ে অবাক করলেন এই বাঙালি শিল্পী

কখনো তিনি রবীন্দ্রনাথের ‘রাজা’ আবার কখনো সত্যজিৎ রায়ের প্রদোষচন্দ্র মিত্র। ‘ময়ূরবাহন’ থেকে ‘ময়ূরাক্ষী। ‘ক্ষিতদা’ থেকে ‘উদ্যান পণ্ডিত । আবার কখনো পোস্টার দাদু। তিনি আর কেউ নয় আমাদের সকলের প্রিয় সৌমিত্র চট্ট্যোপাধ্যায়। তিনি শুধু একজন অভিনেতাই ছিলেন না ,ছিলেন কবি সৌমিত্র ,গায়ক সৌমিত্র, নাট্যকার সৌমিত্র, বাচিকশিল্পী সৌমিত্র, একলা ঘরে নিজের সঙ্গে কথা বলা সৌমিত্র। নিজের কর্মজীবনের ৬০ বছর বাংলার মানুষদের কাছে নিজেকে উৎসর্গ করে গিয়েছেন। তিনি গত ১৫ নভেম্বর বেলা ১২ টা নাগাদ আমাদের সকলকে ছেড়ে না ফেরার দেশে চলে গেছেন। কিন্তু বাঙালির সমকলের প্রিয় ফেলুদার এভাবে চলে যাওয়া কেউ মেনে নিতে পারেননি।

বাংলার এই কিংবদন্তি শিল্পীর মৃত্যুর পর মানুষ নানান ভাবে এই শিল্পীকে মনে রাখার চেষ্টা করেছেন। আসানসোলের ভাস্কর্য শিল্পী এর ব্যাতিক্রম নয়। নিজের বাড়িতে একের পর এক অসাধারণ মোমের মূর্তি বানিয়ে তাকে লাগিয়ে দিয়েছেন আসানসোলের এই বাসিন্দা। একের পর এক মোমের মূর্তি বানিয়ে টা স্থাপন করে রেখেছেন বিদ্যাসাগর আর্ট গ্যালারিতে। ইতিমধ্যে সেখানে গেলে দেখা মিলবে বহু গুণীজন ও বহু শিল্পীদের। কয়েক মাস আগে সুশান্ত সিং রাজপুতের মোমের মূর্তি তৈরি করেছিলেন তিনি। সেই মূর্তি বানিয়ে তাকে লাগিয়ে দিয়েছেন সুশান্ত বাবু। বিরাট কোহলি, অমিতাভ বচ্চন ,শারুখ খান, রোনাল্ডের মতো বহু তারকাদের মূর্তি রয়েছে এই বিদ্যাসাগর আর্ট গ্যালারিতে।

আবার এই শিল্পী খবরের শিরোনামে। কিংবদন্তি অভিনেতার মৃত্যুর পর মানুষ নানাভাবে যখন তাঁকে স্মরণ করতে ব্যস্ত তখন এই কিংবদন্তির মূর্তি গড়ার কাজে ব্যস্ত হয়ে পড়েছিলেন ভাস্কর সুশান্ত রায়। মাত্র ৪৫ দিনে সৌমিত্রর মূর্তি গোড়ার কাজ সে৪স করে টা সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হলো ১৯ ডিসেম্বর। এই দিন থেকে সকলের জন্য মূর্তি উন্মোচন করা হয়।

সৌমিত্র চট্ট্যোপাধ্যায়ের মূর্তি উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী মালয় ঘটক। মূর্তি উন্মোচন করে মালয় ঘটক জানান ,বাংলার মোম শিল্পের আর এক অন্যতম নাম সুশান্ত রায়। শিল্পী সুশান্ত রায় এক ইন্টারভিউ তে জানান, তিনি পাঁচ বছর আগেই পরিকল্পনা করেছিলেন যে সৌমিত্র চট্ট্যোপাধ্যায়ের মূর্তি তৈরি করবেন। কিন্তু কবে শুরু করবেন টা তিনি ভেবে ঠিক করতে পাচ্ছিলেন না। অভিনেতার মৃত্যুর পর তড়িঘড়ি কাজ শুরু করে দেন তিনি। সুশান্ত রায়ের এই হাতের কাজ এবং প্রিয় অভিনেতার মোম এর মূর্তি মানুষের কাছে বেশ প্রশংসনীয়।

Back to top button