বিনোদন

নতুন রেকর্ড গড়লো বাংলা গানের ইতিহাসে,গোত্র সিনেমার ‘রঙ্গবতী’ গানের মুকুটে উঠলো নতুন পালক

এখনকার সময়ে এক সফল পরিচালক জুটি বলতে নন্দিতা রায় এবং শিবপ্রসাদ মুখার্জী। এখনো পর্যন্ত এই দুই জুটি যেকয়টি সিনেমা উপহার দিয়েছেন সেগুলির প্রত্যেকটি হিট এবং দর্শকদের মনে দাগ কেটেছে। ঠিক সেইরকমই নন্দিতা-শিবপ্রসাদের ‘গোত্র’ মুভিতে ধরা দিলেন সোনার পালক। এই বছর ২০২০-র সেরা গানের সম্মান পেলো ‘রঙ্গবতী’।

রঙ্গবতী গানটি গেয়েছেন শিল্পী সুরজিৎ চট্ট্যোপাধ্যায় ও অন্যতমা সুন্দরী শিল্পী ইমন চক্রবর্তী। পর্দায় ছিলেন সদ্য বিবাহিতা দেবলীনা কুমার ও ওমপ্রকাশ সাহানি। ওডিশার সম্বলপুরের সর্বকালের জনপ্রিয় লোকগীতি ‘রঙ্গবতী’ কে নতুন মোড়কে বেঁধেছেন ইমন-সুরজিৎ। ওডিশার সম্বলপুরের শাড়ী যেমন বিখ্যাত তেমনি সেখানকার লোকগীতি পৌঁছে গেলো দেশ থেকে দেশান্তরে সমস্ত সঙ্গীতপ্রিয় লোকের কাছে।

দর্শকদের উদ্দেশ্যে বলছি যে মোটেও ভাববেন না যে এই গান নতুন। বহু পুরোনো এই গান। প্রথম রেকর্ড অল ইন্ডিয়া রেডিও-র জন্য ১৯৭৫-৭৬ সালে। পরবর্তীতে ১৯৭৮-৭৯ সাল নাগাদ কলকাতার ইন্ডিয়ান রেকর্ড কোম্পানি তা রেকর্ড ডিস্ক হিসেবে তা পুনরায় বের করে। বিস্তার হয় চারিদিকে। এই পরপথম কোনো বাংলা গান দেড়শো মিলিয়নের কাছাকাছি পৌঁছতে পারে তা ভেবেই গর্ববোধ করছেন ‘গোত্র’-র পুরো টিম।

কিন্তু এর আগেও ওডিশা সরকারের নজর কেড়েছে এই গান। তাছাড়া কিছুদিন আগেও রঙ্গবতী চ্যালেজ্ঞও আলোড়ণ ফেলেছিলো নেট দুনিয়ায়। ইমন সুরজিৎ ছাড়াও এই গানে কণ্ঠ দিয়েছেন বাবুল সুপ্রিয় ,শ্রেয়া ঘষাল, এবং অদিতি মুন্সী। তবে সব গানের থেকেও রঙ্গবতী ছাপিয়ে অনেক উঁচু স্তরে পৌঁছে গেছে।

Back to top button