বিনোদন

‘প্রতিদিন এক বোতল মদ শেষ করতাম’ : জাভেদ আখতার

ব্যক্তিগত জীবন প্রসঙ্গেও খোলামেলা আলোচনা করতেই পছন্দ করেন জাভেদ আখতার। জীবনের একটা সময় কী ভুল করেছেন ও প্রাক্তন স্ত্রী হানি ইরানির সঙ্গে বিবাহবিচ্ছেদের নেপথ্য কারণ জানালেন বলিউডের বর্ষীয়ান এই গীতিকার।

১৯৭২ সালে চিত্রনাট্যকার হানি ইরানিকে বিয়ে করেন জাভেদ। কিন্তু ১১ বছর পর তাদের বিবাহবিচ্ছেদ হয়। হানির সঙ্গে তার বৈবাহিক সম্পর্কের অবনতির নেপথ্যে নিজের সুরাপানের আসক্তিকে দায়ী করেছেন জাভেদ।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে তিনি বলেন, ২০ বছর বয়সে আমি মদ্যপান শুরু করি। ৪২ বছর বয়সে সেই অভ্যাসে ইতি টানি। প্রতিদিন এক বোতল মদ শেষ করতাম। কারণ উর্দু কবিদের মধ্যে এই অভ্যাসের প্রচলন ছিল আর আমিও সেটা অনুসরণ করতাম। এখন বুঝি ভুল করেছিলাম।

জাভেদ আরও জানান, মদ্যপানের পর নিজের উপর তার আর নিয়ন্ত্রণ থাকত না। তাঁর কথায়, মদ্যপানের পর আমি তখন অন্য মানুষ। খারাপ ভাষায় কথা বলতাম। হানির সঙ্গে বৈবাহিক সম্পর্কেও সেটা প্রভাব ফেলেছিল। জাভেদের মতে, তিনি যদি মদ্যপানে আসক্ত না হতেন তা হলে হানির সঙ্গে তার সম্পর্ক অন্য রকম হতো।

১৯৮৪ সালে শাবানা আজমিকে বিয়ে করেন জাভেদ। কিন্তু এখনও তিনি হানির সঙ্গে বন্ধুত্ব বজায় রেখেই চলেছেন। হানি ও জাভেদের সন্তান ফারহান আখতার ও জোয়া আখতার। জাভেদ জানান, শাবানাকেও একটা সময় পর্যন্ত তার মদ্যপ সত্তাকে ‘সহ্য’ করতে হয়েছে। কিন্তু পরবর্তী সময়ে সুস্থ জীবন যাপনের জন্যই মদ্যপানকে বিদায় জানান জাভেদ।

Back to top button