বিনোদন

আদিপুরুষ নিয়ে নিঃশর্ত ক্ষমা চাইলেন ‘ডায়লগ’ লেখক মনোজ মুনতাশির

গত ১৬ জুন মুক্তি পায় ‘আদিপুরুষ’। মুক্তির দিন থেকেই একের পর এক সমালোচনার মুখে পড়ে এই ছবি। প্রবল কটাক্ষের শিকার হন ছবির সংলাপ রচয়িতা মনোজ মুনতাশির। এবার সোশ্যাল মিডিয়ায় ‘নিঃশর্ত’ ক্ষমা চাইলেন তিনি। নিজের টুইটার ও ইনস্টাগ্রামে পোস্ট করে তিনি স্বীকার করেছেন যে, এই ছবি মানুষের ভাবাবেগে আঘাত হেনেছে।

শনিবার (৮ জুলাই) সোশ্যাল মিডিয়ায় হিন্দি ও ইংরেজি– দুই ভাষায় পোস্ট করে ক্ষমা চান মনোজ মুনতাশির। তিনি লেখেন, ‘‘আমি মেনে নিচ্ছি যে ‘আদিপুরুষ’ ছবির দ্বারা সাধারণ মানুষের ভাবাবেগ আঘাতপ্রাপ্ত হয়েছে। হাত জোড় করে আমি নিঃশর্ত ক্ষমা চেয়ে নিচ্ছি। প্রভু বজরংবলি যেন আমাদের একত্রিত রাখেন এবং অটুট থেকে যেন পবিত্র সনাতন ও মহান দেশের সেবা করার শক্তি দেন।’

সেই বার্তায় জবাব দিয়েছেন সাধারণ মানুষ। একজন লেখেন, ‘যাই হোক, দেরিতে হলেও সই। বজরংবলী যেন আপনাকে শক্তি দেন।’ অপর একজন লেখেন, ‘কখনো কখনো ভালো মানুষের হাত দিয়েও ভুল হয়ে যায়। কিন্তু আপনার ক্ষমা প্রার্থনা প্রমাণ করে যে আপনি সত্য সনাতনি। ঈশ্বর আপনাকে আশীর্বাদ করুন।’

ওম রাউত পরিচালিত ‘আদিপুরুষ’ ছবিটি হিন্দু মহাকাব্য ‘রামায়ণ’-এর ওপর ভিত্তি করে তৈরি। ছবিটি মুক্তির আগে আলোচনার শীর্ষে ছিলই। কিন্তু মুক্তির পর অজস্র সমালোচনা ও কটাক্ষের শিকার হয়। দর্শক থেকে সমালোচক– সবাই ছবির বিশেষ কিছু সংলাপের বিরুদ্ধে সরব হন। ‘মরেগা বেটা’, ‘বুয়া কা বগিচা হ্যায় কেয়া’ বা ‘জলেগি তেরে বাপ কি’ ইত্যাদি ধরনের কিছু সংলাপে প্রবল আপত্তি তোলেন দর্শকরা।

প্রবল সমালোচনা ও নেতিবাচক রিভিউয়ের মুখে পড়ে ছবির নির্মাতারা সংলাপ সংশোধন করেন। কিন্তু ততদিনে ক্ষতি যা হওয়ার হয়ে যায়। ছবির পরিচালক, প্রযোজক ও লেখকের বিরুদ্ধে অভিযোগ করে মামলা দায়েরের আবেদন জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও মুম্বই পুলিশকে চিঠিও পাঠানো হয় অল ইন্ডিয়া সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে।

‘আদিপুরুষ’ ছবিতে রামচন্দ্রের ভূমিকায় দেখা গেছে প্রভাসকে। সীতার চরিত্রে কৃতি শ্যানন, লক্ষ্মণের চরিত্রে সানি সিংহ ও লঙ্কেশ রাবণের চরিত্রে অভিনয় করেন সেফ আলি খান।

Back to top button