নিউজ

আজ JEE ও NEET পরীক্ষা নিয়ে নতু শুনানি সুপ্রিম কোর্টের

JEE ও NEET পরীক্ষা নিয়ে মন্ত্রীদের আবেদনের উপর নজোর দিয়ে আজ, শুক্রবার শুনানি হবে সুপ্রিম কোর্টে।১৭ আগস্ট আদালতে রায় পুনর্বিবেচনা করার আবেদন জানায় পশ্চিমবঙ্গ সহ ছয় রাজ্য। সেই আবেদনের ভিত্তিতে আজ, শুক্রবার ফের শুনানি হবে সুপ্রিম কোর্টে। যদিও ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে গিয়েছে JEE পরীক্ষা এবং শেষ হবে ৬ সেপ্টেম্বর।অন্য দিকে আগামী ১৩ সেপ্টেম্বর থেকে NEET পরীক্ষা শুরু হওয়ার কথ। তার আগেই শুনানি।

বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি বি আর গাওয়াই এবং বিচারপতি কৃষ্ণ মুরারিকে নিয়ে গঠিত ডিভিশন বেঞ্চ এই আবেদন খতিয়ে দেখবেন। রাজ্যগুলির মন্ত্রীদের আবেদনে বলা হয়েছে যে,’ ১৭ আগস্ট সুপ্রিম কোর্ট JEE ও NEET পরীক্ষাকে কেন্দ্র করে যে রায় দেওয়া হয়েছে তাতে ছাত্র-ছাত্রীদের জীবনের ঝুঁকি থাকতে পারে। এমনকি পরীক্ষা হলে এসে পরীক্ষা দেওয়া বা যাতায়াতের ক্ষেত্রেও একটা সমস্যা তৈরি হতে পারে বলেও তারা আবেদন করেছেন’। সেই আবেদনের ওপর ভিত্তি করে আজ ফের শুনানি হবে।

যদিও কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বলা হয়েছিল যে, প্রত্যেক পরীক্ষার্থীর সুরক্ষার কথা ভাববে কেন্দ্র। কিন্তু তাও রাজ্যগুলি পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে সম্মতি দেননি । তবে কেন্দ্রের আশ্বাসের ফলে সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল যে, করোনা আবহ উদ্বেগজনক হোক না কেন কারোর জীবন থেমে থাকতে পারে না এবং ছাত্র-ছাত্রীদের একটা বছর নষ্ট করার কোনও মানে হয় না। তাই পরীক্ষা নেওয়ার পক্ষেই রায় দান করা হয়। কিন্তু সেই রায়কে পুনর্বিবেচনা করার জন্য আবেদন করে রাজ্যগুলি। তাই আজ শুক্র বার হবে এই শুনানির পুনর নির্বাচন।

Back to top button