আন্তর্জাতিক

OMG! টানা ৩০ দিন ধরে জ্বলছে আগ্নেয়গিরি, জারি হলো সুনামি সতর্কতা

টোঙ্গায় আগ্নেয়গিরির লাভা উদ্গীরনের ফলেই জারি করা হয়েছে সুনামি সতর্কতা। জলের তলায় অবস্থিত হুঙ্গা-টোঙ্গা-হাপাই আগ্নেয়গিরিতে টানা লাভা উদ্গীরনের হয়ে চলেছে বলে জানা গিয়েছে। স্থানীয় সূত্র অনুসারে জানা গিয়েছে যে, আগ্নেয়গিরি ছাই, ধোঁয়া, গ্যাস ওই এলাকার আশেপাশে ২০ কিলোমিটার অঞ্চলকে ঘিরে ফেলেছে এবং একটি ভিডিওতে স্পষ্ট দেখা গিয়েছে যে, আগ্নেয়গিরি থেকে ছাই বেরিয়ে সমুদ্রের জলে পড়ছে। তার সঙ্গে গাঢ় কালো ধোঁয়ায় দিনের বেলাতেই আঁধার নেমে এসেছে টোঙ্গাটাপু দ্বীপে।

স্থানীয় সূত্র মারফত জানা গিয়েছে যে, ২০ ডিসেম্বর থেকেই আগ্নেয়গিরি প্রায় ফুঁসছিল যা ধীরে ধীরে বড় আকার ধারণ করেছে। এর মধ্যে থেকে মাঝে মধ্যেই বিস্ফোরণের শব্দও শোনা যাচ্ছে। প্রথম অবস্থাতে তা বেশ কিছুটা সময় অন্তর অন্তর হচ্ছিল, কিন্তু পরবর্তীতে কিছুক্ষন অন্তরই এই ঘটনা ঘটতে থাকে। এই আকস্মিক বিস্ফোরণের জেরেই সুনামি সতর্কতা জারি করা হয়েছে টোঙ্গাটাপু দ্বীপে।

প্রসঙ্গত, সারা দ্বীপ জুড়ে জারি করা হয়েছে এই সতর্ক বার্তা। টোঙ্গা দ্বীপের বাসিন্দারা এর আগে কখনও এত লাভার উদ্গীরন দেখেনি। সেক্ষেত্রে বাসিন্দাদের পরিস্থিতি খুবই উদ্বেগজনক এবং সেখানকার প্রত্যেকটি মানুষ প্রতিটা মুহূর্ত আতঙ্কের মধ্যে কাটাচ্ছেন, ঠিক এই মুহূর্তের মধ্যেই জারি করা হয়েছে সুনামি সতর্কতা যা পরিস্থিতিকে আরও ভয়াবহ করে তুলেছে।

Back to top button