লাইফস্টাইল

Recipe: বাড়িতেই তৈরী করুন কুচো চিংড়ি ও মাটন দিয়ে আমিষ পরোটা, শিখেনিন বানানোর দুটি সেরা রেসিপি

পরোটা খেতে আমরা অল্প বিস্তর প্রত্যেকেই ভালোবাসি। কখনো জলখাবারে কখনো লাঞ্চে কিংবা রাতের খাবারে অনেকেই পরোটা খেয়ে থাকেন। জেনে নিন ২টি অতি সুস্বাদু পরোটা। যা মুখরোচক এবং পুষ্টিকর।

১) চিংড়ি মাছের পরোটা-»
উপকরণ:
কুচো চিংড়ি
পেঁয়াজ কুচি
আদা কুচি
রসুন কুচি
লঙ্কা কুচি
ধনেপাতা কুচি
সেদ্ধ করা আলু
ময়দা
সাদা তেল
হলুদ গুঁড়ো
গরম মশলা গুঁড়ো

প্রণালী: কড়াই এ সাদা তেল গরম করে চিংড়ি মাছ হালকা ভেজে তুলে রাখতে হবে। এবার ওই ভাজা তেলের মধ্যে পেঁয়াজ কুচি, আদা কুচি, রসুন কুচি এবং সিদ্ধ করা আলু দিয়ে দিতে হবে। কাঁচা লঙ্কা কুচি, ধনেপাতা কুচি, নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। সামান্য হলুদ গুঁড়ো দিতে হবে। গরম মশলা গুঁড়ো দিয়ে ভালো করে কষাতে হবে। ভেজে রাখা চিংড়ি মাছ দিয়ে দিতে হবে। এবার একটি পাত্রের মধ্যে সাদা তেল দিয়ে ময়দা মাখতে হবে। লেচি কেটে গোল গোল করে বেলে তার মধ্যে চিংড়ি মাছের পুর দিয়ে পরোটার আকারে বেলে নিতে হবে। তারপর ভেজে নিলেই একেবারে তৈরি ‘চিংড়ি মাছের পরোটা’।

২) মাটনের কিমা পরোটা-»
উপকরণ: মাটনের কিমা
পেঁয়াজ বাটা
আদা বাটা
রসুন বাটা
টমেটো বাটা
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
গরমমশলা গুঁড়ো
ময়দা
সাদা তেল
সরষের তেল
নুন
মিষ্টি স্বাদ মতো
আলু সেদ্ধ

প্রণালী: কড়াইতে সরষের তেল গরম করে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা একসঙ্গে দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে মাটন কিমা দিয়ে দিতে হবে। নুন মিষ্টি স্বাদমতো দিতে হবে। আলু সেদ্ধ করে হাতে ভালো করে চটকে নিয়ে দিয়ে একসঙ্গে ভালো করে মেশাতে হবে। মেশানো হয়ে গেলে সাদা তেল দিয়ে ভালো করে ময়দা মাখতে হবে। লেচি কেটে গোল গোল করে বেলে তারমধ্যে পুর দিয়ে সাদা তেলে ভেজে নিলেই একেবারে তৈরি ‘মাটনের কিমা পরোটা’।

Back to top button