অর্থনীতিটেক নিউজ

নেটফ্লিক্সের পাসওয়ার্ড শেয়ার করলেই বাড়বে খরচ, জানিয়ে দিলো সংস্থা

ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সের বিশ্বব্যাপী ২২ কোটি গ্রাহক রয়েছে। তবে কিছুদিন আগেই নেটফ্লিক্সের জন্য দুসংবাদ আসে। মাত্র ১০০ দিনে ২ লাখ সাবস্ক্রাইবার হারিয়েছে প্ল্যাটফর্মটি। যুক্তরাষ্ট্রভিত্তিক ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও প্রযোজনা সংস্থা নেটফ্লিক্সে গত এক দশকে এই প্রথমবার এমনটা ঘটল।

তার জেরেই ১৫০জন কর্মীকে ছাঁটাই করেছে বিশ্বের জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্মটি। এছাড়াও পাসওয়ার্ড শেয়ারিংও বন্ধ করে দিয়েছিল।
তবে আবারও পাসওয়ার্ড শেয়ারিংয়ের সুযোগ দিচ্ছে জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্মটি। এজন্য অতিরিক্ত টাকা খরচ করতে হবে সাবস্ক্রাইবারকে। এরই মধ্যে বেশ কিছু ব্যবহারকারীর কাছে এই বিষয়ে টাকা নিয়েছে এই ওটিটি প্ল্যাটফর্মটি। মূলত সংস্থার আয় বৃদ্ধি এবং একটি সাবক্রিপশন নিয়ে অনেকে যাতে না ব্যবহার করতে পারে তার জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়।

তবে এখনই সব ব্যবহারকারীদের জন্য এটি চালু করা হয়নি। কয়েকটি দেশের ব্যবহারকারীদের মধ্যে এই বিশেষ নিয়ম চালু করা হয়েছে। তার মধ্যে রয়েছে পেরু, চিলি এবং কোস্টারিকা। ধারণা করা হচ্ছে খুব শিগগির সব দেশের ব্যবহারকারীদের জন্যই চালু করা হবে এটি।

আগে অনেক নেটফ্লিক্স ব্যবহারকারী সিঙ্গল ডিভাইস সাবক্রিপশন গ্রহণ করে একাধিক ব্যক্তির সঙ্গে তা শেয়ার করতেন। যার ফলে সিঙ্গল সাবক্রিপশনে একাধিক জন ওটিটি প্ল্যাটফর্মের কন্টেন্ট দেখার সুযোগ পায়। তবে নতুন নিয়ম অনুযায়ী, সিঙ্গল সাবক্রিপশনের আইডি এবং পাসওযার্ড কোনো দ্বিতীয় ব্যক্তির সঙ্গে শেয়ার করা যাবে না। শেয়ার করতে হলে অতিরিক্ত খরচ করতে হবে।

যখনই নতুন কোনো ডিভাইস থেকে একই আইডি ও পাসওযার্ড দিয়ে লগইন হবে তখন তা বুঝতে পারবে নেটফ্লিক্স। এজন্য অতিরিক্ত চার্জ করবে তারা।

Back to top button