টেক নিউজ

ফেসবুকে ব্যক্তিগত তথ্য লুকিয়ে রাখার উপায়, অবশ্যই জেনেনিন

এই মুহূর্তে আপনি কি করছেন কোথায় যাচ্ছেন সবকিছু শেয়ার করছেন সোশ্যাল মিডিয়ায়। সোশ্যাল মিডিয়ার সবচেয়ে পুরোনো ও জনপ্রিয় প্ল্যাটফর্ম ফেসবুক। নিজের প্রোফাইলে ফেসবুকে প্রোফাইল আপনার নাম, জন্ম তারিখ, বাসস্থান, পেশা, পছন্দ অপছন্দ, এমনকি রাজনৈতিক মতামত, পরিবার, ঘনিষ্ঠ বন্ধু থেকে শুরু করে সব কিছুই শেয়ার করতে পারেন।

তবে আপনার সব ব্যক্তিগত তথ্য অন্যদের সঙ্গে শেয়ার করাই কাল হতে পারে আপনার জন্য। যে কেউ আপনার প্রোফাইল ঘেঁটে জেনে নিতে পারে আপনার অবস্থান, পারিবারিক অবস্থাসহ সবকিছু। তবে চাইলেই কিন্তু আপনার ব্যক্তিগত তথ্য ফেসবুকে লুকিয়ে রাখতে পারবেন। আপনার যেটা ইচ্ছা শেয়ার করতে পারবেন যেটা ইচ্ছা লুকিয়ে রাখতে পারবেন।

চলুন জেনে নেওয়া যাক ফেসবুকে ব্যক্তিগত তথ্য লুকিয়ে রাখার উপায়-

>> এজন্য প্রথমেই আপনার ফেসবুক প্রোফাইলে লগইন করুন।

>> এবার ফেসবুকের ‘সেটিংসে’ ক্লিক করুন।

>> সেখান থেকে নির্বাচন করুন ‘প্রাইভেসি’ অপশনটি। এরপর পাবেন ‘প্রাইভেসি সেটিং অ্যান্ড টুলস’ অপশন। ক্লিক করে এগিয়ে যান।

>> এরপর ‘অ্যাক্টিভিটি’ অপশনে গিয়ে, ‘হু ক্যান সি ইওর পোস্ট’ অপশনে ক্লিক করতে হবে।

>> সেটি ‘অনলি মি’ করে দিন। সঙ্গে নিজের সব পোস্ট ‘অনলি ফ্রেন্ড’ ক্লিক করে, লিমিট ফাস্ট পোস্ট লিঙ্কে ক্লিক করতে হবে। এখানে চাইলে নিজের ইচ্ছা মতো স্ট্যাটাস, ট্যাগ, বা যে কোনো কিছু ‘অনলি মি’, ‘অনলি ফ্রেন্ড’ বা ‘পাবলিক’ করে রাখতে পারবেন।

>> এখানে কে আপনাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবে, কে ফ্রেন্ডলিস্ট দেখতে পারবে, কে ইমেল আইডি দেখতে পারবে, কে নম্বর দেখতে পারবে ইত্যাদি বিভিন্ন বিষয় নিজের মতো করে সেট করতেপারবেন।rs

Back to top button