টেক নিউজ

গুগলে সেভ রাখা ব্যক্তিগত তথ্য মোছার উপায়, জেনেনিন

গুগলের জনপ্রিয় ইন্টারনেট ব্রাউজার ক্রোম। ব্যবহারকারীদের জন্য গুগল প্রতি নিয়ত আনছে নতুন ফিচার। যা গুগল ব্যবহার আরও সহজ ও আকর্ষণীয় করছে। গুগল ক্রোমের অসংখ্য ফিচারের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি হলো ‘অটোফিল পাসওয়ার্ড’। এটি ব্যবহারকারীর নানা তথ্য, পাসওয়ার্ড সেভ রাখার সুবিধা দেয়।

বছরখানেক আগে গুগল এই ফিচার লঞ্চ করেছিল। তারপর থেকেই প্রচুর সংখ্যক গ্রাহক এই ফিচারটিকে ব্যবহার করেন।ফিচারটি একই জিনিস বারবার টাইপ করার হাত থেকে ব্যবহারকারীকে রেহাই দেয়। বিশেষ করে অনলাইনে কেনাকাটা করার সময় ডেলিভারি লোকেশন এবং কার্ড ডিটেইলসের মত জিনিসগুলো বা কোনো প্ল্যাটফর্মের লগইন ডিটেইলস টাইপ করার ক্ষেত্রে অটোফিল ফিচারটিকে এককথায় অনবদ্য বলা চলে। ফলে অনেকটা সময় সাশ্রয় হয় বলে বিপুল সংখ্যক ব্যবহারকারীদের কাছে এটি খুবই পছন্দের একটি ফিচার।

তবে এত কার্যকর ফিচার হওয়া সত্ত্বেও কখনো কখনো অটোফিল ব্যবহারকারীদের বিরক্তির কারণ হয়ে ওঠে। কেননা ক্রোমে যখন ব্যবহারকারীরা অন্য কিছু লিখে সার্চ করতে চান, তখন ব্রাউজারে স্টোর থাকা ডিটেইলসগুলো মাঝেমধ্যেই কোনো প্রয়োজন ছাড়াই সাইটে পপ-আপ করে।

এর ফলে দরকারি কাজের সময় অনেকের কাছেই এই জরুরি ফিচারটি অসন্তুষ্টির কারণ হয়ে দাঁড়ায়। তবে চাইলেই কিন্তু আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। ক্রোমে স্টোর থাকা পাসওয়ার্ড, অ্যাড্রেস, কিংবা কার্ডের ডিটেলস ডিলিট করা যায় খুব সহজেই। চলুন জেনে নেওয়া যাক কীভাবে করবেন কাজটি-

>> ক্রোম ব্রাউজার ওপেন করুন।
>> স্ক্রিনের উপরের ডান দিকের কোণে থাকা তিনটি ডট বাটনে ক্লিক করুন।
>> এখন ড্রপ ডাউন মেনু থেকে ‘সেটিংস’ বিকল্পটিতে ক্লিক করুন।
>> বাম দিকের সাইডবার থেকে ‘অটোফিল’ ট্যাবে ক্লিক করুন।
>> আপনি পাসওয়ার্ড, পেমেন্ট এবং অ্যাড্রেসের অধীনে স্টোর কোরে রাখা অটোফিল ডেটা একবারে ম্যানুয়ালি ডিলিট করে দিতে পারেন। আবার আপনি যদি একবারে পুরো অটোফিল ডেটা মুছে ফেলতে চান, তবে বাম প্যানেল থেকে ‘প্রাইভেসি অ্যান্ড সিকিউরিটি’ অপশনে ক্লিক করুন।
>> ‘ক্লিয়ার ব্রাউজিং ডেটা’-তে ক্লিক করুন।
>> এখন ‘অ্যাডভান্সড’ ট্যাব থেকে ‘অটোফিল ফ্রম ডেটা’ এবং ‘পাসওয়ার্ডস অ্যান্ড আদার সাইন-ইন ডেটা’ অপশনগুলো বেছে নিন।
>> ‘ক্লিয়ার ডেটা’ বাটনে ক্লিক করুন।

Back to top button