অফবিটআন্তর্জাতিক

বিশেষ: পৃথিবীর শেষ রাস্তা, কেন সেখানে একা যাওয়া নিষেধ? জেনেনিন বিস্তারিত

অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর দেশ নরওয়েতে একটি রাস্তা আছে, যাকে বলা হয় পৃথিবীর শেষ রাস্তা। এই রাস্তা ধরেই স্থল পথে উত্তর মেরুর সবচেয়ে কাছে যাওয়া যায়। সেকারণেই একে বলা হয় দ্যা লাস্ট রোড অব দ্যা ওয়ার্ল্ড। তবে এই রাস্তার প্রাতিষ্ঠানিক নাম ‘ই সিক্সটি নাইন হাইওয়ে’।

রাস্তার দুপাশের যে দৃশ্য, তা দেখেও মনে হবে আপনি হয়ত পৃথিবীর শেষ প্রান্তে চলে এসেছেন। পৃথিবীর শেষ রাস্তায় একা একা ঘুরতে যাওয়া নিষেধ।
পৃথিবীতেই সেই রাস্তা ‘ই-৬৯ হাইওয়ে’ধরে যত দূর আগাবেন ততই মনে হবে পৃথিবী মনে হয় এখানেই শেষ হয়ে গেছে। আর হয়তো সামনে যাওয়া যাবে না। এই রাস্তাটি উত্তর মেরুর সঙ্গে নরওয়ের সংযোগ স্থাপন করেছে। রাস্তাটি শুরু হয়েছে নরওয়ের ওল্ডারফিউয়ার্ড থেকে আর শেষ হয়েছে ইউরোপের সর্বোচ্চ উত্তরের স্থান নর্ডক্যাপকে গিয়ে।

পৃথিবীর শেষ রাস্তায় ই-৬৯ এর দৈর্ঘ্য ১২৯ কিলোমিটার। দীর্ঘ এই রাস্তায় পাঁচটি সুরঙ্গপথ রয়েছে। সুরঙ্গগুলোর সম্মিলিত দৈর্ঘ্য ১৫ দশমিক ৫ কিলোমিটার। উত্তর কেপের দীর্ঘতম টানেলটি ৭.৯ কিলোমিটার দীর্ঘ। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২১২ মিটার নিচে পৌঁছেছে। ই-৬৯ হাইওয়ে হাইওয়ে যাওয়ার কিছু নিয়ম আছে। আপনি যদি তাদের অনুসরণ না করেন তবে সেই রাস্তায় যেতে ভুলবেন না। ই-৬৯ হাইওয়ে এর অনন্য ভৌগলিক অবস্থানের কারণে এখানে একা দেখার অনুমতি নেই। এখানে যেমন প্রচন্ড বেগে বাতাস বইছে তেমনই ঠাণ্ডা।

সেখানকার আবহাওয়া একেবারেই অনিশ্চিত। গ্রীষ্মকালেও এখানে তুষারপাত হয়। আবার উপকূলে থাকায় যে কোনো মুহূর্তে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। আর শীতকালে এই রাস্তা পুরোপুরি বন্ধ হয়ে যায়। ভারী তুষারপাত বা বৃষ্টির ক্ষেত্রে আবার গাড়ি চালানো অত্যন্ত বিপজ্জনক। মাঝে মাঝে ঝড় হতে পারে। এই অপ্রত্যাশিত আবহাওয়ার কারণে, ই-৬৯ হাইওয়েতে একা যাওয়া নিষিদ্ধ।

নরওয়ের ই-৬৯ হাইওয়ে নির্মাণের পরিকল্পনা ১৯৩০ এর দশকে শুরু হয়েছিল। চার বছর পর ১৯৩৪ সালে, রাস্তা নির্মাণের সিদ্ধান্ত চূড়ান্ত হয়। এতে পর্যটন, মত্‍স্যসম্পদ ইত্যাদির পরিকল্পনাও অন্তর্ভুক্ত ছিল। ই-৬৯ হাইওয়ে-এর বর্তমান দৈর্ঘ্য ১২৯ কিলোমিটার। যা ১৯৯২ সালে সম্পন্ন হয়। তারপর থেকে এটি চলছে। যদিও ই-৬৯ হাইওয়ে বিশ্বের শেষ রাস্তা হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত, তবে বিশ্বে এরকম আরো রাস্তা রয়েছে।

আপনি অবশ্যই উত্তর মেরু সম্পর্কে শুনেছেন, যা পৃথিবীর সবচেয়ে দূরবর্তী উত্তর বিন্দু। এটি সেই বিন্দু যেখানে পৃথিবীর অক্ষ ঘোরে। এই নরওয়ে শেষ, এখান থেকে যাওয়ার রাস্তাটিকে পৃথিবীর শেষ রাস্তা বলা হয়। এর নাম ‘ই-৬৯ হাইওয়ে’ যা পৃথিবীর প্রান্ত এবং নরওয়েকে সংযুক্ত করেছে। এই সেই রাস্তা যেখান থেকে আর কোনো রাস্তা যায় না।

শুধু তুষারই বরফ আর সমুদ্রই সমুদ্র। প্রকৃতপক্ষে, ই-৬৯ হাইওয়ে একটি হাইওয়ে, যা প্রায় ১৪ কিলোমিটার দীর্ঘ। এই হাইওয়েতে অনেক জায়গা আছে, যেখানে একা হাঁটা বা গাড়ি চালানোও নিষিদ্ধ। অনেক মানুষ একসঙ্গে আছে, তবেই আপনি এর মধ্য দিয়ে যেতে পারবেন নাহলে। এর পেছনের কারণ, সর্বত্র পড়ে থাকা বরফের মোটা চাদরের কারণে হারিয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

উত্তর মেরুর কাছাকাছি থাকার কারণে শীতকালে রাত শেষ হয় না এবং গ্রীষ্মে সূর্য অস্ত যায় না। কখনো কখনো এখানে প্রায় ছয় মাস সূর্যের আলো পড়ে না। শীতকালে, এখানে তাপমাত্রা মাইনাস ৪৩ ডিগ্রি সেলসিয়াস থেকে মাইনাস ২৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত থাকে, যেখানে গ্রীষ্মে গড় তাপমাত্রা শূন্য ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকে। নরওয়েতে ইউরোপীয় ই-৬৯ হাইওয়ে পৃথিবীর একমাত্র রাস্তা যা আপনাকে রাস্তা দিয়ে যেতে যতটা সম্ভব উত্তর মেরুর কাছাকাছি নিয়ে যাবে। এই অনন্য হাইওয়ে ওল্ডারফজর্ডকে ইউরোপের সবচেয়ে উত্তরের অংশ নর্ডক্যাপের সঙ্গে সংযুক্ত করেছে।

এই ১২৯ কিলোমিটার দীর্ঘ হাইওয়ে অনেক মনোরম প্রাকৃতিক দৃশ্যের মধ্য দিয়ে গেছে। ই-৬৯ হাইওয়ে এই দৈর্ঘ্য জুড়ে পাঁচটি টানেলের মধ্য দিয়ে যায় যার মধ্যে দীর্ঘতমটির দৈর্ঘ্য ৬.৯ কিমি। যদিও এই রাস্তাটি অস্তিত্বের অনন্য অবস্থানের কারণে অত্যন্ত রহস্যময়, এই ই-৬৯ হাইওয়ে অনেক মনোরম ল্যান্ডস্কেপ, সমুদ্রের দৃশ্য এবং অবশ্যই এর দৈর্ঘ্য জুড়ে বরফের দৃশ্য দেখায়। এই হাইওয়েতে রাইড আপনার স্মৃতির বাক্সে সংরক্ষিত থাকবে জীবনে একবারের অভিজ্ঞতা হিসেবে। পুরো যাত্রা জুড়ে অনেকগুলো দৃষ্টিভঙ্গি সহ, এই রাস্তাটি প্রতিটি ড্রাইভিং উত্সাহীর জন্য অবশ্যই চেষ্টা করা উচিত

Back to top button