দেশনিউজ

সেলফি তুলতে গিয়ে জলাধারে পড়লো ১ লক্ষ টাকার ফোন, উদ্ধারে জলসেচ করার নির্দেশ সরকারি কর্তার

বিভিন্ন আশ্চর্যজনক ঘটনা ভারতে প্রতিদিন শিরোনাম হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। একটি র জলাশয়ে সেলফি তোলার সময় হঠাৎ করেই এক সরকারি কর্মকর্তার দামি সেল ফোনটি জলে পড়ে যায়।

সরকারি কর্মকর্তা সেই ফোন উদ্ধার করতে ওই গভীর জলাধারে প্রথমে তিনি ডুবুরি নামান। কিন্তু খুঁজে না পাওয়ায় পুরো জল সেচে ফেলার নির্দেশ দেন ওই কর্মকর্তা। সম্প্রতি এ ঘটনা ঘটেছে ভারতের ছত্তিশগড়ে।

ক্ষমতার অপব্যবহারের জন্য কর্মচারীকে বরখাস্ত করা হয়েছে। অভিযুক্ত এই সরকারি কর্মকর্তার নাম রাজেশ বিশ্বাস। তিনি জেলায় খাদ্য পরিদর্শক হিসেবে কর্মরত ছিলেন।

তিনি দাবি করেন, জলে পড়ে যাওয়া ফোনটিতে সরকারি স্পর্শকাতর তথ্য ছিল। তাই সেটি উদ্ধার করা জরুরি হয়ে পড়েছিল। এবং এই ফোন পাওয়া না গেলে অনেক ক্ষতির মুখে পড়তে হতো থাকে। তাই ফোনটি উদ্ধারে তিনি এমন নির্দেশ দেন।

সূত্রের খবর, গত রবিবার তিনি ছত্তিশগড়ের করকাটা বাঁধ পরিদর্শন করেন। সেখানে সেলফি তোলার সময় প্রায় এক লাখ টাকা মূল্যের একটি স্যামসাং মোবাইল ফোন হঠাৎ ট্যাঙ্কের জলে পড়ে যায়। প্রথমে স্থানীয় একজন ডুবুরি ট্যাঙ্কে উঠে তাকে উদ্ধার করা হয়। কিন্তু তারা ফোনটি খুঁজে পায়নি। পরে জল পাম্প করার জন্য ডিজেল পাম্প চালু করা হয়।

কিন্তু এই “জলের পরিমাণ” প্রায় 2 মিলিয়ন লিটার, যা 6 বর্গকিলোমিটার (600 হেক্টর) কৃষি জমিতে সেচ দেওয়ার জন্য যথেষ্ট। সরকারী আধিকারিকদের নির্দেশ অনুসারে, ট্যাঙ্ক থেকে এই বিশাল পরিমাণ জল সরানোর জন্য পাম্পগুলি বেশ কয়েক দিন ধরে কাজ করেছিল।

পরে ভারতীয় জলে উন্নয়ন কমিশনের কর্মকর্তারা এসে কাজ বন্ধ করে দেন। একজন পুলিশ অফিসার, প্রিয়াঙ্কা শুক্লা বলেছেন, তাকে (রাজেশ) তদন্তের জন্য বরখাস্ত করা হয়েছে। পানি একটি অত্যাবশ্যকীয় সম্পদ। এমন বিশৃঙ্খলা করার ক্ষমতা কারো নেই।

সরকারি কর্মকর্তাদের এ সিদ্ধান্তের ব্যাপক সমালোচনা করেছেন স্থানীয় রাজনীতিবিদরা। “গরম গ্রীষ্মের সময়, লোকেরা জলের জন্য ট্যাঙ্কারের দিকে ঝুঁকেছিল এবং কর্মকর্তারা লক্ষ লক্ষ লিটার জল ফেলে দিয়েছন যা সেচের জন্য ব্যবহার করা যেতে পারে,” রাজ্যের বিরোধী ভারতীয় জনতা পার্টির উপনেতা বলেছেন।

সূত্র: আনন্দবাজার

Back to top button