দেশনিউজ

সর্দি-কাশি, জ্বর শুধু নয়, করোনার দ্বিতীয় ঢেউয়ে দেখা দিচ্ছে আরও নতুন ৩টি উপসর্গ

ভারতে আনলক প্রক্রিয়া শুরু হবার পর থেকেই মানুষ ধীরে ধীরে সামাজিক সচেতনতার কথা ভুলে মুখে মাস্ক লাগানো ছাড়াই ঘুরে বেরিয়েছিলেন যেখানে -সেখানে। আর সেই লাগামহীন ব্যস্ত জীবনের মাসুল দিতে শুরু করেছে ভারতবাসী। ভারতের শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউয়ের আগমন প্রতিদিনই বাড়ছে সংক্রমণ।
কিন্তু এই সংক্রমণের মূল কারণ হিসেবে অনেকে করোনার নতুন স্ট্রেনের কথা বললেও বিশেষজ্ঞরা জানাচ্ছে মানুষের অসচেতনা ও গা ছাড়া মনোভাবের কারণেই ফের বেড়েছে করোনা। আর সেই কারণেই গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়েছে ১ লক্ষেরও বেশি মানুষ।

করোনার দ্বিতীয় ঢেউয়ে দেখা যাচ্ছে যেসব উপসর্গ

প্রথমবারের করোনার মতো দ্বিতীয়বারের করোনা পারি একই উপস্বর্গ নিয়ে এসেছে। যারা করোনা সংক্রমিত হয়েছে তাদের মধ্যে দেখা যাচ্চ্ছে জ্বর -শ্বাসকষ্ট ও স্বাদ-গন্ধের পরিবর্তন।

দেখা যাচ্চ্ছে পুরোনো উপস্বর্গের পাশাপাশি আরও কিছু নতুন উপসর্গও-

গোলাপি বর্ণের চোখ : চীন দেশে করা সাম্প্রতিক এক সমীক্ষার রিপোর্ট অনুযায়ী করোনা সংক্রমিত ব্যক্তিদের চোখে দেখা যাচ্ছে একটু ফোলাফোলা ভাব। এছাড়াও চোখে আসছে জল ও চোখ গোলাপি ও লাল বর্ণের আকার ধারণ করছে।

শব্দ শুনতে না পাওয়া : করোনার দ্বিতীয় ঢেউয়ের নতুন উপসর্গ হিসেবে দেখা যাচ্ছে যে সংক্রমিত রোগীদের মধ্যে হ্রাস পেয়েছে শ্রবণ ক্ষমতা। সম্প্রতি ৫৬ জন সংক্রমিত রোগীদের মধ্যেই ২৪ জন হারিয়ে ফেলেছেন ক্ষমতা।

হজম সমস্যা: নতুন ঢেউয়ের আগমনের পর যারা করোনা সাম্রমিট হয়েছেন তাদের মধ্যে অনেকেরই দেখা গেছে হজম জনিত সমস্যা। করোনার নতুন উপস্বর্গ হিসেবে ডায়রিয়া, বমি ভাব, পেটে ব্যাথার মত লক্ষণগুলিকে উপসর্গ হিসেবে চিহ্নিত করা হয়েছে। তাই এমন সমস্যার সম্মুখীন হলে চিকিৎসকদের পরামর্শ নেওয়ার কথা বলেছেন বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button