লাইফস্টাইল

Recipe: চিকেন রান্নার নতুন পদ্ধতি, শিখেনিন মালাবার চিকেন কারি তৈরির রেসিপি

মুরগির মাংস সবাই কম-বেশি পছন্দ করে। অন্য সব কিছুতেই কারো না কারো সমস্যা থেকেই যায়। অতিথি আপ্যায়নের ক্ষেত্রেও কিন্তু সবার প্রথমে মুরগির মাংসের একটি পদ থাকা চাই। তাই মুরগির মাংসের নতুন নতুন পদ রান্না করা শিখতে পারলে বেশ ভালোই হয়। তাই আজকের আয়োজনে থাকছে মালাবার চিকেন কারি। এই মালাবার চিকেন কারি খেতে খুবই সুস্বাদু। রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক মালাবার চিকেন কারি রেসিপিটি-

উপকরণ: মুরগির মাংস এক কেজি, আস্তো ধনিয়া দুই টেবিল চামচ, শুকনো মরিচ চারটি, আস্তো গোলমরিচ এক টেবিল চামচ, নারিকেল কোরা এক কাপ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, কাঁচা মরিচ চারটি, কারি পাতা ১০ থেকে ১২টি, পেঁয়াজ চারটি, হলুদ গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, পাতিলেবু একটি, তেল আধ কাপ,লবণ স্বাদ মতো।

প্রণালী: কড়াইয়ে অল্প তেল গরম করে একে একে আস্তো ধনিয়া, আস্তো গোলমরিচ, শুকনো মরিচ হালকা করে ভেজে নিন। তাতে এবার নারিকেল কোরা দিয়ে ঢিমে আঁচে মিনিট পাঁচেক নাড়াচাড়া করুন। এবার মশলা দেওয়া নারিকেল কোরা নামিয়ে নিন। পরিমাণ মতো জল দিয়ে মিক্সিতে বা শিলে বেটে নিন। কড়াইয়ে তেল দিয়ে কারি পাতা ফোড়ন দিন। এবার পেঁয়াজ কুচি, আদা বাটা আর রসুন বাটা দিয়ে কষিয়ে নিন। পেঁয়াজ ভাজা ভাজা হয়ে এলে চেরা কাঁচা মরিচ, মাংসের টুকরো দিয়ে দিন। তাতে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, লবণ আর পাতিলেবুর রস দিয়ে নাড়তে থাকুন। এবার পিষে রাখা মশলা কড়াইয়ে দিয়ে দিন। দরকারে সামান্য জল দিতে পারেন। ভালো করে নেড়ে চাপা দিন। গ্রেভি থেকে তেল বেরোতে শুরু করলে আরো মিনিট পাঁচেক দমে রেখে নামিয়ে নিন। ধোঁয়া ওঠা ভাত কিংবা পরোটার সঙ্গে গরম গরম পরিবেশন করুন মালাবার চিকেন কারি।

Back to top button