লাইফস্টাইল

Health: লেবুর থেকেও উপকার বেশি লেবুর খোসায়, উপকারিতা জানলে চমকে যাবেন আপনিও

করোভাইরাস মহামারি পরিস্থিতিকে বিশ্বের বিভিন্ন দেশের স্বাস্থ্য বিশেষজ্ঞরা বেশি বেশি করে ভিটামিন সি খাওয়ার পরামর্শ দিচ্ছেন। এই ভিটামিনের অন্যতম ভালো উত্‍স হচ্ছে লেবু। বেশিরভাগ মানুষ লেবু চিপে রস বের করে এর খোসা ফেলে দেন। কিন্তু অনেকেরই জানা নেই, লেবুর খোসা স্বাস্থ্য এবং ত্বকের জন্য খুবই উপকারী। পুষ্টিতে পরিপূর্ণ লেবুর খোসা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে। এছাড়াও, লেবু ও এর খোসা থেকে যেসব উপকারিতা পাওয়া যায়- পুষ্টি সরবরাহ করে : লেবুর রসের মতো এর খোসাতেও প্রচুর পরিমাণে ভিটামিন, ক্যালসিয়াম, ফাইবার, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং বিটা ক্যারোটিন আছে। লেবুর খোসা এর রসের চেয়ে প্রায় ৫ থেকে ১০ গুণ বেশি পুষ্টি সরবরাহ করতে পারে। প্রায় ১০০ গ্রাম লেবুর খোসায় ১৩৪ মিলিগ্রাম ক্যালসিয়াম, ১৬০ মিলিগ্রাম পটাশিয়াম, ১২৯ মিলিগ্রাম ভিটামিন-সি এবং ১০ দশমিক ৬ গ্রাম ফাইবার রয়েছে।

লেবু খেতে পছন্দ করেন না, এমন মানুষ খুব কমই আছে। গরমে ক্লান্তি ও পিপাসা দূর করতে অনেকের প্রথম পছন্দ লেবুর শরবত। এছাড়াও শরবত না খেলেও লেবু খান না , এমন মানুষ খুব কমই আছে। তবে এর খোসাও বেশ উপকারী। চলুন জেনে নেওয়া লেবুর খোসা থেকে কী কী উপকার পাওয়া যায়- লেবুর খোসায় ভিটামিন সি ও সাইট্রিক অ্যাসিড থাকে যা মাড়ি থেকে রক্ত পড়া ও একাধিক রোগ প্রতিরোধে সাহায্য করে।

এছাড়াও লেবুর খোসায় সাই্ট্রাস বায়ো ফ্লেভোনয়েড থাকে,যা মানসিক চাপ কমানোর জন্য ভীষণ উপকারী। নিয়মিত লেবুর খোসা খেলে শরীরে সাইট্রিক অ্যাসিডের মাত্রা বেড়ে যায়। এর ফলে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা কম থাকে। এছাড়াও শরীরের ফ্যাট বার্ন করার ক্ষেত্রেও লেবুর খোসায় উপস্থিত পেকটিন নামক উপাদান সবচেয়ে উপকারী।

Back to top button