অর্থনীতিনিউজ

সুখবর! সরকারি স্কীমে জমান ২১০ টাকা করে, প্রতিমাসে পাবেন ৫০০০ টাকা! জেনেনিন বিস্তারিত

দেশের দারিদ্র শ্রেণীর লোকের কথা মাথায় রেখেই নিয়ে আসা হয়েছে অটল পেনশন যোজনা। এই প্রকল্পে টাকা রাখলে দারিদ্র মানুষের ভবিষৎ জীবন হবে সুখের। মাত্র ২১০ টাকা জমিয়েই প্রতিমাসে আপনিও পেয়ে যেতে পারেন ৫০০০ টাকার পেনশন। আপনার কাছে অবিশ্বাস্য লাগলেও এটাই সত্যি। কারণ কেন্দ্র সরকার দরিদ্র মানুষের কথা ভেবেই নিয়ে এসেছে এই প্রকল্প।

গ্রাহকরা এই স্কীমে টাকা রাখলে ১০০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত পেনশন পাবেন। তবে আপনি এই টাকা পাবেন আপনার ৬০ বছর বয়স হওয়ার পর থেকেই। যদি পেনশন গ্রাহকের মৃত্যু হয় তাহলে তার স্বামী অথবা স্ত্রী পাবেন এই টাকা। আর যদি কোনো কারণে দুজনেরই মৃত্যু হয় তাহলে তাদের নমিনি পাবেন এই টাকা।

এই স্কীমে কোনো ব্যক্তি যদি দিনে মাত্র ১০ টাকা করে জমান তাহলে ৬০ বছর বয়সে গিয়ে তিনি প্রতিমাসে পেনশন পাবেন ৫০০০ টাকা। যা এক বছরে দাঁড়ায় ৬০,০০০ টাকা।

প্রসঙ্গত ই স্কিং চালু করা হয়েছে ২০১৫ সালে। চলতি বছরে ফের জুলাই মাস থেকে টাকা কাটা শুরু হয়েছে। করোনার কারণে বন্ধ ছিল কিছুদিন। তবে ফের চালু হয়েছে টাকা কাটা। তবে নতুন নিয়ম অনুযায়ী যদি কোনো ব্যক্তির টাকা বাকি থাকে তাহলে তা আগামী ৩০ সে সেপ্টেম্বরের মধ্যে কেটে নেওয়া হবে। তবে এর জন্য বাড়তি কোনও পেনাল্টি নেওয়া হবে না।

ভারতের প্রাক্তন প্রধান মন্ত্রী অটল বিহারীর নামে চালু কোয়ার এই প্রকল্পের মাধ্যমে সরকার একজন সাধারণ মানুষকে নূন্যতম পেনশনের গ্যারান্টি দেয়। যেকোনো গ্রাহক ১৮ বছর বয়স থেকে এই স্কীমে টাকা রাখতে পারেন। যেমন ১ জন গ্রাহক যদি ৭ টাকা করে প্রতিদিনের হিসেবে মাসে ২১০ টাকা জমা দেন তাহলে সেও গ্রাহক ৬০ বছর বয়সে গিয়ে প্রতিমাসে পেনশন পাবেন ৫০০০ টাকা করে।

Back to top button