বিনোদন

বক্সঅফিসে ঝড় তুলছে ‘অ্যাভাটার ২’, মুক্তির প্রথম সপ্তাহে কতো আয় করলো এই সিনেমা?

মুক্তির প্রথম সপ্তাহ পার করার পথে জেমস ক্যামেরনের আলোড়ন ফেলে দেয়া ছবি ‘অ্যাভাটার’-এর সিক্যুয়েল ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’।

মুক্তির শুরুতেই ট্রেড অ্যানালিস্টরা ধারণা করেছিল, সপ্তাহান্তে ছবিটির আয় ৪০০ থেকে ৫০০ মিলিয়ন মার্কিন ডলারে গিয়ে ঠেকতে পারে। সে ধারণাই এবার সত্য হলো!

বলিউড মুভি রিভিউজ বলছে, মুক্তির প্রথম ৬ দিনে বিশ্বব্যাপী ছবিটির আয় করেছে ৫৫৬ মিলিয়ন মার্কিন ডলার।

একই সাথে শুধু ভারতেই মুক্তির প্রথম ৬ দিনে ছবিটির আয় ২০০ কোটির বেশি ছাড়িয়ে গেছে। যা বিদেশি চলচ্চিত্র হিসেবে ভারতীয় বক্স অফিসে আয়ের দিক থেকে ‘অ্যাভেঞ্জার্স এন্ডগেম’-এর পর দ্বিতীয় স্থানে জায়গা করে নিলো।

পাশাপাশি এবছর ভারতে মুক্তি প্রাপ্ত সর্বোচ্চ আয় কারী সিনেমা হিসেবে এখন পর্যন্ত সেরা ৫ সিনেমার তালিকাতেও স্থান দখল করে নিয়েছে।

২০০৯ সালের ডিসেম্বরে মুক্তি পেয়েছিল ‘অ্যাভাটার’। যা মুক্তি পাওয়ার পর চলচ্চিত্র জগতে হইচই ফেলে দেয়। কেননা ওই সময়ে সম্পূর্ণ নতুন প্রযুক্তি ব্যবহার করে নির্মিত হয়েছিল ‘অ্যাভাটার’। সিনেমাটি এ পর্যন্ত বিশ্বজুড়ে ২৮০ কোটি ডলারের বেশি আয় করেছে, যা সর্বকালের সর্বোচ্চ!

এখন পর্যন্ত সিনেমার ইতিহাসে সবচেয়ে বেশি আয়ের রেকর্ড ধরে রেখেছে ছবিটি। শুধু তাই নয়, ওই বছর অস্কারের নয়টি বিভাগে মনোনয়ন পেয়ে তিনটি পুরস্কার জিতে নেয় ‘অ্যাভাটার’।

এরপর থেকেই অগণিত দর্শকের অপেক্ষা পরবর্তী ছবির জন্য। অবশেষে মুক্তি পেল ৩৫০ মিলিয়ন মার্কিন ডলার বাজেটের সেই ছবিটি।

টুয়েন্টিথ সেঞ্চুরি স্টুডিওর ব্যানারে সিনেমাটি প্রযোজনা করেছেন জেমস ক্যামেরন এবং জন ল্যান্ডাও। এই পর্বে খুবই উচ্চ পর্যায়ের ভিজুয়াল এফেক্ট রয়েছে বলে জানা গেছে। ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, কন্নড় এবং মালয়ালামসহ বেশ কিছু ভাষায় মুক্তি পেয়েছে সিনেমাটি।

Back to top button